শেষ ষোলোতে চোখ বেলজিয়ামের

  যুগান্তর ডেস্ক    ২৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বেলজিয়াম,

গ্রুপপর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগেই তিউনিশিয়াকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করতে চায় রাশিয়া বিশ্বকাপের ডার্কহর্স বেলজিয়াম। আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মস্কোয় নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বেলজিয়াম ও তিউনিশিয়া। ২৮ জুন গ্রুপপর্বের শেষ ম্যাচে জায়ান্ট ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগেই তিউনিশিয়ার বিপক্ষে জয় দিয়ে নকআউট রাউন্ড নিশ্চিত করার কাজ সেরে রাখতে চায় রেড ডেভিলসরা।

এবারের আসরের সবচেয়ে প্রতিভাবনা দলগুলোর একটি বেলজিয়াম প্রথম ম্যাচে পানামার বিপক্ষে ৩-০ গোলের জয় দিয়ে শুভসূচনা করেছে। ওই ম্যাচে ম্যানইউ ফরোয়ার্ড রোমেলু লুকাকু জোড়া গোল করলেও পানামার কড়া মার্কিংয়ের কারণে গোল পাননি অধিনায়ক ইডেন হ্যাজার্ড।

বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজের আশা তিউনিশিয়ার বিপক্ষে জ্বলে উঠবেন হ্যাজার্ড। ‘হ্যাজার্ডকে যেভাবে ওরা (পানামা) ট্যাকল করেছে তাতে হয়তো বড় ধরনের ইনজুরিতে পড়তে হতো যেটি খুবই উদ্বেগের বিষয় ছিল। এটি আমাকে এতটা ভাবাত না যদি না শুধু তাকে আটকে দেয়াই তাদের লক্ষ্য থাকত।’

ইংল্যান্ডের কাছে ২-১ গোলে হেরে আসর শুরু করলেও তিউনিশিয়াকে মোটেই হালকাভাবে নিতে নারাজ বেলজিয়ানরা। যদিও ইতিহাস বেলজিয়ামের পক্ষেই কথা বলছে। এখন পর্যন্ত বিশ্বকাপে রেড ডেভিলসরা যেমন কোনো আফ্রিকার দলের কাছে হারেনি তেমনি তিউনিশিয়াও কখনও কোনো ইউরোপিয়ান দলের বিপক্ষে জিততে পারেনি।

এরপরও তিউনিশিয়াকে সমীহ করছে ফিফা র‌্যাংকিংয়ে থাকা বেলজিয়াম। তিউনিশিয়ার ফুটবল নিয়ে বেশ ভালোভাবেই খোঁজখবর নিয়েছেন বেলজিয়াম কোচ মার্টিনেজ। তিনি বলেন, ‘তিউনিশিয়ার ফুটবলাররা সৃষ্টিশীল এবং ওদের সাহসী কয়েকজন ফুটবলার আছে। তাদের নিজেদের মধ্যে বোঝাপড়াটাও বেশ ভালো। তারা সরাসরিই খেলতে অভ্যস্ত এবং বলের উপর দক্ষতাও বেশ উঁচুমানের।এছাড়া তারা প্রতি আক্রমণে বেশ বিপজ্জনক। আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে।’

প্রথম ম্যাচে একটি গোল বানিয়ে দেয়া হ্যাজার্ড আজ তিউনিশিয়ার বিপক্ষে নিজেও গোল করতে চান, ‘আমরা আগে থেকেই জানতাম, আসর শুরুর আগে অনেকেই বলেছে যে বেলজিয়াম সব খেলায় জিতবে। সত্যি বলতে সেটি মোটেই সহজ কোনো কাজ না। তবে এটা সত্যি যে আমরা জিততে চাই। প্রথমটিতে জিতেছি, এখন তিউনিশিয়ার বিপক্ষে জয় চাই। দলের জন্য গোল করতে পারলে ভালোই লাগবে আমরা।’ এএফপি।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×