কলম্বিয়া-পোল্যান্ড অঘোষিত ফাইনাল

  যুগান্তর ডেস্ক    ২৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কলম্বিয়া,

জাপানের কাছে ২-১ গোলের অপ্রত্যাশিত হার দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করা কলম্বিয়া বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নামছে আজ। প্রতিপক্ষ একই ব্যবধানে সেনেগালের বিপক্ষে হার মানা পোল্যান্ড। কাজানে দু’দলের জন্যই ম্যাচটি অঘোষিত ফাইনালে রূপ নিয়েছে। হারলেই টুর্নামেন্ট থেকে বিদায় ঘণ্টা বেজে যাবে।

কলম্বিয়া কোচ হোসে পেকারম্যান জয়ের বিকল্প কিছু ভাবছেন না, ‘জয়ের বিকল্প নেই আমাদের সামনে। জয় পেতে যা যা করণীয় মাঠে আমরা সেটাই করব। জাপানের বিপক্ষে হারে আমরা হতাশ। তবে এখনও আমাদের দুটি ম্যাচ বাকি। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ এখনও শেষ হয়ে যায়নি আমাদের। পরের রাউন্ডে যাওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা আমরা করব।’

কাজানে আজ শুরুর একাদশে থাকবেন হামেস রদ্রিগেজ, সেটা একরকম নিশ্চিত। ইনজুরির কারণে জাপানের বিপক্ষে শুরু থেকে খেলতে পারেননি তিনি। ৫৯ মিনিটে বদলি হিসেবে নামলেও নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হন বায়ার্ন তারকা।

এদিকে পোল্যান্ডের সহকারী কোচ হোবার্ট ম্যালোয়েস্কি রদ্রিগেজকে মোকাবেলার জন্য প্রস্তুত বলে জানান, ‘সে দারুণ একজন খেলোয়াড়। নিঃসন্দেহে খেলার ভাগ্য ঘুরাতে পারে। কিন্তু আমরা তাদের একটা দল হিসেবে মোকাবেলা করব। কারণ ফ্যালকাও, রদ্রিগেজের মতো খেলোয়াড় আছে তাদের, যারা একাই ব্যবধান গড়ে দিতে পারে।’

প্রথম ম্যাচে তৃতীয় মিনিটে ইচ্ছাকৃত হ্যান্ডবলের জন্য লাল কার্ড পান কলম্বিয়ান মিডফিল্ডার সানচেজ। সেই সুবাদে পাওয়া পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় জাপান। যেটাকে হারের অন্যতম প্রধান কারণ হিসেবে দেখছে দেশটির ফুটবল ভক্তরা। সানচেজকে মেরে ফেলার হুমকিও দিয়েছে অনেকে। সানচেজের অনুপস্থিতিতে মাঝমাঠে মাটিউস উরিবে একাদশে আসতে পারেন আজ।

অন্যদিকে সেনেগালের কাছে হারলেও নিজেদের ওপর আস্থা আছে পোল্যান্ডের। ঘুরে দাঁড়াতে চাইলে গোছানো ফুটবল খেলতে হবে তাদের। পোলিশ কোচ অ্যাডাম নাওয়াকা বলেন, সেনেগালের রক্ষণভাগ লেওয়ানডোস্কিকে আটকে দিতে সক্ষম হলেও লেভিকে নিয়ে আশাবাদী তিনি। পরের ম্যাচে দেশের সর্বোচ্চ গোলদাতাকে আরও বেশি বলের জোগান দিতে মাঝমাঠকে প্রস্তুত করছেন তিনি। রক্ষণের অন্যতম ভরসা কামিল গালিকের প্রত্যাবর্তন পোলিশ শিবিরকে কিছুটা স্বস্তি জোগাচ্ছে। যদিও তার ফিটনেস নিয়ে এখনও সংশয় রয়েছে। এএফপি।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter