পেনাল্টির বিশ্বকাপ?

  যুগান্তর ডেস্ক    ২৫ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পেনাল্টি,

বিশ্বকাপ শেষ হতে এখনও ঢের বাকি। এরই মধ্যে পেনাল্টির সংখ্যায় ব্রাজিল বিশ্বকাপকে পেছনে ফেলেছে রাশিয়া। মেক্সিকো-দক্ষিণ কোরিয়া ম্যাচে জাং হিয়ুন সু’র হ্যান্ডবলে পেনাল্টি পায় মেক্সিকো। আসরে এটি ১৪তম স্পটকিক।

ব্রাজিল বিশ্বকাপে সব মিলিয়ে রেফারিরা দিয়েছিলেন ১৩টি পেনাল্টি। ১৯৬৬ সালে ক্রীড়া উপাত্ত বিশ্লেষণকারী প্রতিষ্ঠান অপটা হিসাব রাখা শুরু করার পর থেকে সর্বোচ্চ ১৮টি পেনাল্টি হয়েছে ১৯৯০, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে। বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহৃত ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির কল্যাণে রেকর্ডটা ভেঙে যাওয়ার পথে। রাশিয়ায় শনিবার পর্যন্ত ১৪টি পেনাল্টির মধ্যে ১১টি থেকে গোল হয়েছে। আর্জেন্টিনার লিওনেল মেসি, আইসল্যান্ডের গিলফি সিগুউসন ও পেরুর ক্রিস্তিয়ান কুয়েভা স্পটকিক থেকে লক্ষ্যভেদে ব্যর্থ হন।

পেনাল্টির সিদ্ধান্তের মধ্যে এ পর্যন্ত বাতিল হয়েছে একটি। কোস্টারিকার সঙ্গে ব্রাজিলের ম্যাচে নেইমারের পড়ে যাওয়ায় যে সিদ্ধান্তটি রেফারি দিয়েছিলেন, ভিডিও রিভিউ দেখে পরে সেটা বাতিল করেন তিনি। ফ্রান্স, অস্ট্রেলিয়া, সুইডেন ও মিসর- এই চার দল ভিএআর প্রযুক্তির ব্যবহারের পর পেনাল্টি পেয়েছে। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter