যে রাত শুধুই বিতর্কের!

  স্পোর্টস ডেস্ক ২৭ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

সোমবারের রাতটাই তবে কী এই বিশ্বকাপের সবচেয়ে বিতর্কিত রাত? বিতর্কের শুরু পর্তুগালকে পেনাল্টি দেয়ার মধ্য দিয়ে। ইরানের গোলকিপার আলী বেইরানভান্দ বাঁ দিকে ঝাঁপিয়ে পেনাল্টি বাঁচিয়ে দিলেন। গোলবঞ্চিত হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গোলটা হয়ে হ্যারি কেনের সঙ্গে যুগ্মভাবে শীর্ষ গোলদাতা হতেন পর্তুগাল অধিনায়ক। পেনাল্টিটা পেয়েছিল ইউরো চ্যাম্পিয়নরা ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির মাধ্যমে। সংক্ষেপে ভিএআর। এই বিশ্বকাপের অন্যতম আলোচিত বিষয় ভিএআর। এ সিদ্ধান্তের পর ম্যাচটা পরিণত হয় তপ্ত উনুনে। দু’দলেরই রিভিউ চাওয়ার আবদার বেড়ে যায়।

তবে ম্যাচের সবচেয়ে বিতর্কিত সিদ্ধান্ত হয় দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে। পেনাল্টি পায় ইরান। এবারও সিদ্ধান্ত নিতে কালক্ষেপণ করেন রেফানি। সরে আসেন নিজের আগের সিদ্ধান্ত থেকে। বিবিসির বিশেষজ্ঞ অ্যালান শিয়েরারের ভাষায় যা ‘পুরোপুরি প্রহসন’। ইরানের পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ রেফারিকে একহাত নিলেন এই বলে যে, হাই প্রোফাইল খেলোয়াড় হওয়ায় রোনাল্ডো বেঁচে যান লাল কার্ড থেকে। ‘ফিফার আইনে বলা হয়েছে, কনুই দিয়ে গুঁতো দিলে লাল কার্ড পেতে হবে। সে মেসি হোক কিংবা রোনাল্ডো’, বলেছেন কুইরোজ।

ভিএআর নিয়েই কী শুধু এত কথা চালাচালি হবে? ম্যাচ নিয়ে কী কোনো কথা হবে না? ইরানের সুসংগঠিত রক্ষণ ম্যাচের প্রথম ৪৪ মিনিট যারপরনাই হতাশ করেছে পর্তুগালকে। ৪৫ মিনিটে অচলায়তন ভাঙেন কারেসমা। তার কারিশমায় লিড নেয় পর্তুগাল। ইরান কারেসমার গোল মুছে দেয় দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে। এবারও ভিএআরের বিতর্কিত সিদ্ধান্ত। কারিম আনসারিফার্দ সফল স্পটকিক নেন। কয়েক সেকেন্ড পর ইরান জয়সূচক গোল পেয়েই গিয়েছিল প্রায়। যে গোলে পর্তুগালের বিদায় হয়ে যেত। কিন্তু বিপক্ষ গোলরক্ষক রুই প্যাট্রিসিওকে একা পেয়েও একেবারে সহজ সুযোগ নষ্ট করেন মেহদি তারেমি।

রোনাল্ডোরা বড় বাঁচা বেঁচে যান। ড্র হলেই চলত তাদের। সেটাই হল। এই বিশ্বকাপের ছোট্ট স্বাগতিক শহর সারানস্কে রোববার রাতে ইরানের হাজার হাজার সমর্থকের চিল্লাপাল্লায় অতিষ্ঠ রোনাল্ডো অনুনয় করেছিলেন তাকে শান্তিতে দু’দণ্ড ঘুমাতে দেয়ার জন্য। রোনাল্ডোর যদি ঘুমের ঘাটতি হয়ে থাকে, তাহলে পর্তুগালের ছিল লড়াকু মনোভাবের ঘাটতি। তবু তারা নকআউট পর্বে। সোচিতে শনিবার উরুগুয়ের সঙ্গে দেখা হবে তাদের শেষ ষোলোতে। রোনাল্ডোরা হয় টিকবেন নয়তো ছিটকে পড়বেন।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter