ইংল্যান্ড-বেলজিয়াম ‘নিয়মরক্ষার’ ম্যাচ

  যুগান্তর ডেস্ক    ২৮ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইংল্যান্ড,

বিশ্বকাপে জি-গ্রুপের শেষ ম্যাচে আজ মুখোমুখি হবে শেষ ষোলো নিশ্চিত করা ইংল্যান্ড ও বেলজিয়াম। দু’দলই প্রথম রাউন্ডের বাধা পেরোনোয় শেষ ম্যাচটা নিষ্প্রাণ হতে পারে। এমন ধারণা উড়িয়ে দিয়ে ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বলেছেন, বেলজিয়ামের বিপক্ষের ম্যাচ ছেড়ে দেয়ার ইচ্ছা নেই তাদের। বেলজিয়ামকেও হারাতে চান তারা।

জি-গ্রুপের দুটি করে ম্যাচ শেষে ইংল্যান্ডের সঙ্গে বেলজিয়ামেরও সমান ছয় পয়েন্ট। গোল ব্যবধানও সমান ছয়। শেষ ম্যাচ ড্র হলে পয়েন্ট ও গোল ব্যবধানও সমান হবে তাদের। তখন ফেয়ার প্লে’তে এগিয়ে থাকা দলটি হবে গ্রুপ চ্যাম্পিয়ন। বিশ্লেষকদের ধারণা, ব্রাজিল বা জার্মানিকে এড়াতে হয়তো সমতা চাইবে দু’দলই।

গ্রুপসেরা নির্ধারণের বিষয়টি তখন আর পয়েন্টে নির্ভরশীল না থেকে নির্ধারিত হবে শেষ ম্যাচে খেলোয়াড়দের আচরণে। এক্ষেত্রে বেলজিয়ামের তুলনায় সুবিধা ইংল্যান্ডের। বেলজিয়ামের তিন হলুদ কার্ডের বিপরীতে ইংল্যান্ডের দুটি হলুদ কার্ড। গ্রুপের শেষ ম্যাচে কার্ড দেখায় ইংলিশ খেলোয়াড়রা পিছিয়ে থাকলে এবং ম্যাচ ড্র হলে শীর্ষ দল ইংল্যান্ড হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

এখানেই শেষ নয়। যদি ফেয়ার প্লেতে দু’দল সমতা রক্ষা করে, তাহলে হবে টস। ১৯৯০ বিশ্বকাপে নেদারল্যান্ডস-আয়ারল্যান্ড ম্যাচের মতো বিরল ঘটনার পুনরাবৃত্তি অবশ্য চাইবে না কোনো দলই। আবার ম্যাচ হেরে যাওয়াও খেলার স্পিরিটের সঙ্গে বেমানান। তাই হলুদ কার্ড দেখাই সমাধান। বেলজিয়ামের বিপক্ষে জিততে চাইবে ইংল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে ২-১ গোলে জেতার পর দ্বিতীয় ম্যাচে পানামাকে ৬-১ গোলে উড়িয়ে দেয় ইংল্যান্ড।

ইংলিশ অধিনায়ক হ্যারি কেনের হ্যাটট্রিকের রাতে জোড়া গোল করেন জন স্টোন্স। পানামার বিপক্ষে ইংল্যান্ডের জয় সুন্দর ফুটবলেরও বিজ্ঞাপন। পুরো ম্যাচে কেনরা বল দখলে রেখেছেন। পাসের পর পাস খেলে গোলের উৎস গড়ে দিয়েছেন। আক্রমণে গিয়ে প্রতিপক্ষের রক্ষণভাগে ফাটল ধরাতে না পারলে পেছনে ফিরে এসে আবার নতুন করে আক্রমণ তৈরি করেছেন।

পানামা ম্যাচে আর্জেন্টিনার ২৪ পাসের রেকর্ড ভেঙে ২৫ পাসে গোল করেছে ইংল্যান্ড। ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড বলেন, ‘ভালো সময় পার করছি আমরা। সময়টাই ধরে রাখতে চাই। আমরা শুধু জিততে চাই। সামনে কার মুখোমুখি হতে হবে এ নিয়ে ভাবছি না। ফাইনালে যেতে হলে বিশ্বসেরা দলগুলোর মুখোমুখি হতেই হবে। তাই জয়ের ধারা অব্যাহত রাখাই আমাদের লক্ষ্য।’

পাঁচ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে থাকা টটেনহ্যাম তারকা হ্যারি কেন এবং চার গোল করা বেলজিয়ামের ফরোয়ার্ড রোমেলু লুকাকুর ওপরও দৃষ্টি থাকবে। জি-গ্রুপ থেকে বিদায় নিশ্চিত হওয়া অপর দু’দল তিউনিসিয়া ও পানামাও নিয়মরক্ষার ম্যাচে মুখোমুখি হবে। প্রথম দুই ম্যাচ হেরে আসর থেকে ছিটকে পড়েছে তিউনিসিয়া ও পানামা। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter