উরুগুয়ের জমাট রক্ষণ ভাঙার চ্যালেঞ্জ পর্তুগালের

  স্পোর্টস ডেস্ক ৩০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উরুগুয়ের জমাট রক্ষণ ভাঙার চ্যালেঞ্জ পর্তুগালের

রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত গোল হজম না করা একমাত্র দল উরুগুয়ে। দলের এই সাফল্যে দারুণ ভূমিকা রাখা অধিনায়ক ও ডিফেন্ডার দিয়েগো গডিন আত্মবিশ্বাসী নকআউট পর্বেও ধারাটা অক্ষুণ্ণ রাখার ব্যাপারে।

বাংলাদেশ সময় আজ রাত ১২টায় সোচিতে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে উরুগুয়ে ও পর্তুগাল। শেষ ষোলোর অগ্নিপরীক্ষায় পর্তুগালের মারণাস্ত্র ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ঠেকাতে গডিনই বড় ভরসা উরুগুয়ের।

গডিন খেলেন অ্যাটলেটিকো মাদ্রিদে আর রোনাল্ডো রিয়াল মাদ্রিদে। ক্লাব ফুটবলে ২৭ বার মুখোমুখি হয়েছেন দু’জন। শেষ ২০ দেখার মধ্যে ১৩ বারই রোনাল্ডোকে জালের নাগাল পেতে দেননি গডিন।

৩২ বছর বয়সী গডিন উরুগুয়ে দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড়। ২০০৫ সালে জাতীয় দলে অভিষেকের পর তিনটি বিশ্বকাপ খেলেছেন এবং ২০১১ সালের কোপা আমেরিকার শিরোপা জিতেছেন।

গত ব্রাজিল বিশ্বকাপে ইতালির বিপক্ষে শেষ ষোলোয় ওঠার নির্ধারণী ম্যাচে উরুগুয়ের ১-০ গোলের জয়ে একমাত্র গোলটি হেডে করেছিলেন গডিন।

তবে রেকর্ড যাই বলুক না কেন রোনাল্ডো বলে কথা। গ্রুপপর্বে হ্যাটট্রিকসহ চার গোল করা রোনাল্ডোর গোলক্ষুধার সামনে গডিন দেয়াল বাধা হতে পারবে কিনা তা সময়ই বলে দেবে।

গডিনের প্রেরণা হতে পারে আর্জেন্টাইন মহানায়ক দিয়েগো ম্যারাডোনার প্রশংসা, ‘গডিন সত্যিকারের তারকা। সে একই সঙ্গে রক্ষণভাগ যেমন সামলায়, তেমনি মাঠে বলিষ্ঠ নেতৃত্ব দেয়।

গোলও করে আবার খেতাবও জেতে।’ সব মিলিয়ে উরুগুয়ের জমাট রক্ষণ ভাঙার চ্যালেঞ্জ নিয়েই আজ নামবে পর্তুগাল। অন্যদিকে গোলের জন্য উরুগুয়ে তাকিয়ে থাকবে দলের দুই তারকা ফরোয়ার্ড লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানির দিকে। শেষ দু’ম্যাচেই গোল পেয়েছেন সুয়ারেজ।

সবমিলিয়ে উরুগুয়েকে মোটেই সহজ প্রতিপক্ষ মনে করছেন না পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস, ‘ওরা (উরুগুয়ে) চিরায়ত লাতিন দল।

শুধু এই বিশ্বকাপেই নয় পুরো মৌসুমজুড়েই ওদের জালে বল জড়ানো যায়নি। অস্কার তাবারেজ লম্বা সময় ধরে দলটির দায়িত্বে আছেন। দলের ফুটবলারদের সঙ্গে তার বোঝাপড়ার মাত্রা অনেক গভীর।’

পর্তুগাল-উরুগুয়ে ম্যাচে বড় আকর্ষণ রিয়াল মাদ্রিদ তারকা রোনাল্ডো ও বার্সেলোনা ফরোয়ার্ড সুয়ারেজ। আন্তর্জাতিক ফুটবলে প্রথমবারের মতো মুখোমুখি হবেন সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার।

এর আগে দু’বার মুখোমুখি হয়েছে পর্তুগাল ও উরুগুয়ে। এক জয় ও এক ড্র নিয়ে পরিসংখ্যানে এগিয়ে পর্তুগাল। অবশ্য দু’দলের সর্বশেষ দেখা হয়েছিল ১৯৭২ সালে।

রাশিয়ায় এখন পর্যন্ত উরুগুয়ের করা পাঁচটি গোলই এসেছে সেট পিস থেকে। এর মধ্যে কর্নার থেকে তিনটি, একটি সরাসরি ফ্রিকিকে অপরটি পরোক্ষ ফ্রিকিকে।

অন্যদিকে পর্তুগালের শেষ চার গোলের তিনটিই এসেছে ডি-বক্সের বাইরে থেকে। পেনাল্টি শুটআউট বাদ দিলে বড় কোনো টুর্নামেন্টে নিজেদের শেষ ১৭ ম্যাচের মাত্র একটিতে হেরেছে পর্তুগাল, আট জয়ের সঙ্গী আট ড্র। একমাত্র হারটি ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে জার্মানির কাছে। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter