পরিসংখ্যানে উরুগুয়ে-পর্তুগাল

  স্পোর্টস ডেস্ক ৩০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পরিসংখ্যানে উরুগুয়ে-পর্তুগাল

পর্তুগাল-উরুগুয়ে ম্যাচে বড় আকর্ষণ রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও বার্সেলোনা ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। আন্তর্জাতিক ফুটবলে এ প্রথম মুখোমুখি হবেন তারা। আজ কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে দুই দল।

* এর আগে দু’বার মুখোমুখি হয়েছে এ দুই দল। এক জয় ও এক ড্র নিয়ে এগিয়ে পর্তুগাল। দু’দলের শেষ দেখা হয়েছিল ১৯৭২ সালে।

* ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে ঘরের মাঠে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে। ১৯৫০ সালে আবারও বিশ্বচ্যাম্পিয়ন হয় তারা। এরপর বিশ্বমঞ্চে লাতিন দেশটির সর্বোচ্চ সাফল্য ২০১০ সালে চতুর্থ স্থান অর্জন। ব্রাজিলে গত বিশ্বকাপের শেষ ষোলোয় হেরে বিদায় নেয় তারা। অন্যদিকে পর্তুগাল কখনোই বিশ্বকাপ জেতেনি। ফুটবলের সবচেয়ে বড় আসরে সেরা অর্জন- ১৯৬৬ সালে তৃতীয় ও ২০০৬ সালে চতুর্থ হওয়া।

* রাশিয়া বিশ্বকাপের একমাত্র দল হিসেবে এখনও কোনো গোল

হজম করেনি উরুগুয়ে।

* রাশিয়ায় এখন পর্যন্ত উরুগুয়ের করা পাঁচটি গোলই এসেছে সেটপিস থেকে। এরমধ্যে কর্নার থেকে তিনটি, একটি সরাসরি ফ্রিকিকে এবং আরেকটি পরোক্ষ ফ্রিকিকে। অন্যদিকে পর্তুগালের শেষ চার গোলের তিনটিই এসেছে ডি-বক্সের বাইরে থেকে।

* আন্তর্জাতিক ফুটবলে উরুগুয়ের হয়ে সবচেয়ে বেশি ৫৩টি গোল করেছেন সুয়ারেজ। ১০১ ম্যাচ খেলা সুয়ারেজ তার দেশের হয়ে বিশ্বকাপে করেছেন দ্বিতীয় সর্বোচ্চ সাত গোল। আট গোল করে তার উপরে শুধু অস্কার মিগেস। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে নিজের একমাত্র শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জোড়া গোল করেছিলেন বার্সেলোনার ফরোয়ার্ড সুয়ারেজ।

* পর্তুগালের হয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ও সবচেয়ে বেশি গোল করার দুটো রেকর্ডই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দখলে। দেশের হয়ে পর্তুগাল অধিনায়ক ১৫২ ম্যাচ খেলে করেছেন ৮৫টি গোল।

* বিশ্বকাপের নকআউট পর্বে ৪২৪ মিনিট খেলে এখনও কোনো

গোল পাননি রোনাল্ডো।

* পেনাল্টি শুটআউট বাদ দিলে বড় কোনো টুর্নামেন্টে নিজেদের শেষ ১৭ ম্যাচে মাত্র একটিতে হেরেছে পর্তুগাল, আট জয়ের সঙ্গী আট ড্র। একমাত্র হারটি ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে জার্মানির কাছে।

* ২০১৪ সালের সেপ্টেম্বরে ফার্নান্দো সান্তোস কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর ২৭টি প্রতিযোগিতামূলক ম্যাচের মাত্র একটিতে হেরেছে পর্তুগাল।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter