হতাশার বিশ্বকাপ আফ্রিকার

  স্পোর্টস ডেস্ক ৩০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হতাশার বিশ্বকাপ আফ্রিকার

বিশ্বকাপে আফ্রিকান দেশগুলো এতটা বিবর্ণ বোধ হয় কখনোই ছিল না। দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে নেই আফ্রিকার কোনো প্রতিনিধি।

আফ্রিকার সব দলই বিদায় নিয়েছে গ্রুপপর্ব থেকে। প্রথম রাউন্ড থেকে বিদায়ে লজ্জা পেল মহাদেশটি। ১৯৮২ সালের পর রাশিয়াতেই এবার সবচেয়ে বাজে বিশ্বকাপ কাটল আফ্রিকার। শেষ ভরসা ছিল সেনেগাল।

গ্রুপের শেষ ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ড্র করলেই আফ্রিকার মশাল হাতে দ্বিতীয় রাউন্ডে চলে যেত সেনেগাল। সেই ম্যাচেই কিনা তারা হেরে বসল ১-০ ব্যবধানে!

তবে বিদায়টা হয়েছে মূলত ফিফার নতুন নিয়ম ‘ফেয়ার প্লের’ কারণে। ফিফার নতুন এ নিয়মে যদি দু’দলের পয়েন্ট এবং গোল ব্যবধান সমান হয়, তাহলে নিষ্পত্তি হবে প্রাপ্ত কার্ডের ভিত্তিতে। যেখানে গ্রুপ পর্বের তিন ম্যাচে সেনেগাল হলুদ কার্ড দেখেছে ছয়টি। বিপরীতে চারটি জাপান।

এতেই আফ্রিকাকে টপকে নকআউট নিশ্চিত হয় এশিয়ার। আফ্রিকার কোনো দল বিশ্বকাপ জিতবে এতবড় স্বপ্ন হয়তো দেখেনি আফ্রিকানরা।

তবে ভরসা ছিল মোহামেদ সালাহ এবং সাদিও মানের ওপর। কিন্তু প্রথম দুই ম্যাচেই হেরে বিদায় নিশ্চিত হয় সালাহর মিসরের। একই পথে হেঁটেছে মরক্কো ও তিউনিসিয়াও।

২০০২ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল সেনেগাল। ২০১০ আসরে ঘানা। সেবার সুয়ারেজ বাধায় সেমিতে খেলা হয়নি তাদের।

এবারের বিশ্বকাপে সেনেগাল, মিসর, নাইজেরিয়া, মরক্কো এবং তিউনেসিয়া- আফ্রিকার পাঁচ প্রতিনিধির সবার বিদায় প্রথম রাউন্ডেই! এর আগে ১৯৯০ সালে কোয়ার্টার ফাইনাল খেলেছিল রজার মিলার ক্যামেরুন। রাশিয়ায় আফ্রিকার এমন ভরাডুবি কষ্ট দিচ্ছে আইভরি কোস্ট কিংবদন্তি দিদিয়ের দ্রগবাকে।

২০২৬ বিশ্বকাপে আফ্রিকার দল পাঁচটি থেকে বেড়ে হচ্ছে নয়টি। সেখানে আফ্রিকার এমন পারফরম্যান্সে হতাশ তিনি।

দ্রগবা আফ্রিকার ফুটবল কাঠামোকে ঢেলে সাজানোর আহ্বান জানিয়েছেন। ‘আফ্রিকা একদিন সফল হবেই। কিন্তু বিশ্বকাপের মতো আসরে খেলতে আসার আগে কিভাবে প্রস্তুতি নিতে হবে তা আমাদের এখন থেকেই ভাবা উচিত।’

রাশিয়া বিশ্বকাপে আফ্রিকার শেষ ভরসা ছিল আহমেদ মুসার নাইজেরিয়া ও সাদিও মানের সেনেগাল। আর্জেন্টিনার কাছে হেরে কপাল পোড়ে নাইজেরিয়ার।

আর সেনেগালের কপাল পুড়েছে হলুদ কার্ড বেশি দেখায়। এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে ১৫ ম্যাচের ১২টিতেই হার আফ্রিকানদের। বিপরীতে জয় মাত্র তিনটি। এএফপি।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter