বিশ্বকাপে র‌্যাংকিং কোনো কাজে আসে না

প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

ক্রোয়েশিয়া - ডেনমার্ক হাড্ডাহাড্ডি লড়াইয়ের অপেক্ষায়, ডেনমার্ক দল

পর্তুগালের সঙ্গে ড্রয়ে শুরু করে স্পেন। তবুও বলব, তারা ভারসাম্যপূর্ণ দল। স্বাগতিক হওয়ার সুবিধা পেয়ে দ্বিতীয় রাউন্ডে এসেছে রাশিয়া। সবদিক দিয়ে শক্তিশালী দল স্পেন। এই দলটিকে আটকানোর ক্ষমতা নেই রাশিয়ার।

সৌদি আরব ও মিসরের বিপক্ষে জিতেছে রাশিয়া। তাদের আসল রূপ দেখা গেছে উরুগুয়ের বিপক্ষে। যেখানে হেরেছে তারা ৩-০ গোলে।

স্বাগতিকদের মূল শক্তি গোলকিপার ইগোর আকেনফিভ। তার ওপরই নির্ভর করবে রাশিয়ার ভাগ্য। মিডফিল্ডার এন্তন মিরানচুক ও কুজায়েভ খেলছেন ভালো।

দেনিস চেরিশেভ একটু বেশিই ভালো খেলছেন। গোল করেছেন তিনটি। আক্রমণাত্মক খেলতে হবে তাদের। আর তা না হলে স্পেনের আক্রমণ রুখতে ডিফেন্সিভ খেলতে হবে।

সবদিক বিবেচনা করে ম্যাচে আমি স্পেনকেই এগিয়ে রাখব। দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ডেনমার্ক। গ্রুপপর্বে আর্জেন্টিনাকে দাঁড়াতেই দেয়নি ক্রোয়েশিয়া। র‌্যাংকিংয়ে এগিয়ে ডেনমার্ক (১২)। ক্রোয়েশিয়া ২০। বিশ্বকাপে র‌্যাংকিং যে কোনো কাজে আসে না তার প্রমাণ জার্মানি।

র‌্যাংকিংয়ে শীর্ষ দলটিকে নাকানি-চুবানি খাইয়ে ছেড়েছে ৫৭ নম্বরে থাকা দক্ষিণ কোরিয়া। ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মডরিচ ও রাকিতিচ ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

আর্জেন্টিনার বিপক্ষে সুযোগের সদ্ব্যবহার করেছেন তারা। ক্রোয়েশিয়ার মাঝমাঠ খুবই ভালো। তাদের খেলা দুর্দান্ত এবং ক্ষিপ্রগতির।

ডেনমার্ককে খাটো করে দেখার কিছু নেই। বাজে খেললে তো আর দ্বিতীয় রাউন্ডে আসত না। সুযোগের ব্যবহার তারাও করে থাকে। দ্রুত আক্রমণে ওঠেন মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেন।

গ্রুপপর্বে ফ্রান্সকে রুখে দিয়েছে তারা। হারিয়েছে পেরুকে। আমার মনে হয়, দু’দলের লড়াই সমানে সমান হবে। কে জিতবে বলা মুশকিল। আমি এগিয়ে রাখব ক্রোয়েশিয়াকে। ক্রোয়েশিয়ার আক্রমণে ভেঙে চুরমার হয়ে যেতে পারে ডেনমার্কের রক্ষণভাগ।