পরিসংখ্যানে ব্রাজিল-মেক্সিকো

  যুগান্তর ডেস্ক    ০২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেইমার
ফাইল ছবি

১৯৯০ সালের পর থেকে কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ব্রাজিল। অন্যদিকে শেষ ছয় বিশ্বকাপেই দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে মেক্সিকো। বিশ্ব মঞ্চে চারবারের সাক্ষাতে একবারও ব্রাজিলকে হারাতে পারেনি মেক্সিকো, হজম করেছে ১১ গোল। সামারায় আজ বাংলাদেশ সময় রাত ৮টায় কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দু’দল।

* নিজেদের শেষ ১৫টি প্রতিযোগিতামূলক ম্যাচে অপরাজিত তিতের ব্রাজিল।

* ১৯৯৯ সালের পর থেকে ব্রাজিলের বিপক্ষে শেষ ১৫ ম্যাচের সাতটিতে জয় মেক্সিকোর, হার পাঁচটি।

* রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত সবচেয়ে বেশি ৪২ বার বল ড্রিবল করার চেষ্টা করেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। ২৮ বার ড্রিবল করে তার সবচেয়ে কাছে বিশ্বকাপ থেকে বিদায় নেয়া আর্জেন্টিনার লিওনেল মেসি।

* এ পর্যন্ত নেইমার ১৮টি গোলের সুযোগ পেয়েছেন, যা আসরে অন্য যে কোনো খেলোয়াড়ের চেয়ে বেশি।

* গ্রুপপর্বে নিজেদের তিন ম্যাচে ৫৬ শট নিয়েছে ব্রাজিল। টুর্নামেন্টে টিকে রয়েছে এমন দলগুলোর মধ্যে এটি সর্বোচ্চ। শেষ ষোলোর প্রতিপক্ষ মেক্সিকো নিয়েছে ৪৪ শট।

* টুর্নামেন্টে এখন পর্যন্ত এক হাজার ৮৮৪টি পাস দেয়ার চেষ্টা করেছে সেলেকাওরা, যা মেক্সিকোর চেয়ে ৬৩১টি বেশি।

* গ্রুপপর্বের তিন ম্যাচে ২৯৭.৬৬ কিলোমিটার দৌড়েছে মেক্সিকো। চলতি আসরে এরচেয়ে কম দৌড়েছে শুধু পানামা। ব্রাজিলের সবাই মিলে দৌড়েছে ৩১৩.৪ কিলোমিটার।

* টুর্নামেন্টে টিকে থাকা দলগুলোর মধ্যে ব্রাজিলের চেয়ে বেশি সময় বল পায়ে রাখতে পেরেছে শুধু স্পেন। তিন ম্যাচে ১১১ মিনিট ৪ সেকেন্ড নিজেদের পায়ে বল রেখেছে ব্রাজিল। অন্যদিকে মেক্সিকোর বল পজেশন ৮৮ মিনিট ৩০ সেকেন্ড।

* তিন ব্রাজিলিয়ান ফিলিপে কুতিনহো, কাসেমিরো ও নেইমার এবং মেক্সিকোর তিন খেলোয়াড় এক্তর এররেরা, মিগেল লাইয়ুন ও হেসুস গাইয়ার্দো আর একটি করে হলুদ কার্ড দেখলেই এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়বেন।

* ব্রাজিল ও মেক্সিকো মুখোমুখি হয়েছে ৪০ বার। লাতিন পরাশক্তিদের ২৩ জয়ের বিপরীতে মেক্সিকানদের জয় ১০টি। বিশ্বকাপে চারবার দেখা হয়েছে এ দু’দলের। প্রথম তিন দেখায় জয় ব্রাজিলের। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শেষ দেখা গ্রুপপর্বের ম্যাচে। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

* বিশ্বকাপে চারবারের দেখায় ব্রাজিলের বিপক্ষে কোনো গোল করতে পারেনি মেক্সিকো। হজম করেছে ১১টি।

* ব্রাজিল শেষবার কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি ১৯৯০ সালে।

* বিশ্বকাপে এখন পর্যন্ত ৫৬ ম্যাচ খেলে শিরোপা জিততে পারেনি মেক্সিকো। বিশ্বমঞ্চে সবচেয়ে বেশি ম্যাচ খেলে শিরোপা জিততে না পারার রেকর্ড এটি। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter