টাইব্রেকার ট্র্যাজেডি ভীত নয় ইংল্যান্ড

  স্পোর্টস ডেস্ক ০৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টাইব্রেকার ট্র্যাজেডি ভীত নয় ইংল্যান্ড

পেনাল্টি শুটআউট নিয়ে ভীতি রয়েছে ইংল্যান্ডের। টাইব্রেকারে হেরে বারবার ভেঙে গেছে ইংল্যান্ডের শিরোপাস্বপ্ন।

একমাত্র ’৯৬-তে ইউরোতে স্পেনের বিপক্ষে জয়ের কথা বাদ দিলে শেষ ১২টি আন্তর্জাতিক আসরের ছয়টিতেই ইংলিশদের শিরোপাস্বপ্ন ভেঙে যায় পেনাল্টি শুটআউটে হেরে।

রাশিয়া বিশ্বকাপে পেনাল্টি শুটআউটের অভিশাপ থেকে মুক্তি পেতে ভিন্ন মানসিকতায় দলকে গড়েছেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট।

তিউনিসিয়াকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করা ইংল্যান্ড গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে পানামাকে উড়িয়ে দেয় ৬-১ গোলে।

শেষ ম্যাচে একাদশে আটটি পরিবর্তন এনে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হারলেও জি-গ্রুপে রানার্সআপ হয় সাউথগেটের দল। গ্রুপ রানার্সআপ হওয়ায় শেষ ষোলোয় ১৯৬৬-র বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের প্রতিপক্ষ কলম্বিয়া। বাংলাদেশ সময় রাত ১২টায় আজ রাশিয়ার স্পার্তাক স্টেডিয়ামে শেষ আটে ওঠার লড়াইয়ে কলম্বিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড।

বিশ্বকাপ থেকে এরই মধ্যে স্বাগতিক রাশিয়ার কাছে হেরে বিদায় নিয়েছে স্পেন। কলম্বিয়াকে হারাতে পারলে ফাইনাল পর্যন্ত পৌঁছতে ইংল্যান্ডের সুইজারল্যান্ড-সুইডেন ম্যাচের বিজয়ী এবং ক্রোয়েশিয়া ও রাশিয়ার মধ্যে বিজয়ী যে কোনো দুই দেশের মুখোমুখি হতে হবে।

কলম্বিয়ার বিপক্ষে শেষ ষোলো ম্যাচটিকে ইংল্যান্ডের জন্য ‘দশকের সবচেয়ে বড় ম্যাচ’ বলে বর্ণনা করেছেন সাউথগেট।

সাউথগেটের ফুটবল ক্যারিয়ারের ইতি ঘটে তার নেয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়ে জার্মানির কাছে সেমিফাইনালে হেরে। সেটি ইংল্যান্ডের ১৯৯৮ বিশ্বকাপ মিশনে।

সেই দুঃস্বপ্ন এখনও মাঝেমধ্যে ফিরে আসে সাউথগেটের স্মৃতিতে, ‘এখনও সেই দুঃখ ভুলতে পারিনি।’ পেনাল্টি শুটআউটের অভিশপ্ত বাধা পেরোতে তার ফুটবলারদের আত্মবিশ্বাসী করে তোলার প্রয়াস নিয়েছেন ইংলিশ কোচ। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter