ব্রাজিল-বেলজিয়াম পরিসংখ্যানে

বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি বেলজিয়ামের ‘সোনালি প্রজন্ম’। আগের চার সাক্ষাতে সেলেকাওদের তিন জয়ের বিপরীতে বেলজিয়ামের জয় একটি। আজ কাজান অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচ।

  স্পোর্টস ডেস্ক ০৬ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেইমার

* শেষ ১৬টি প্রতিযোগিতামূলক ম্যাচে হারেনি ব্রাজিল।

* ২২ ম্যাচে অপরাজিত বেলজিয়াম। ২০১৬ ইউরোর কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ হেরেছিল তারা।

* টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত ব্রাজিল। সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ ড্রয়ে শুরু করে তারা। পরের তিন ম্যাচে একই ব্যবধানে ২-০ গোলে হারায় কোস্টারিকা, সার্বিয়া ও মেক্সিকোকে।

* রাশিয়ায় এখন পর্যন্ত সব ম্যাচে জিতেছে বেলজিয়াম। গ্রুপপর্বে পানামাকে ৩-০, তিউনিসিয়াকে ৫-২ ও ইংল্যান্ডকে ১-০ ব্যবধানে হারায় তারা। শেষ ষোলোয় জাপানের বিপক্ষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ৩-২ গোলের জয় তুলে নেয় ইউরোপের দলটি।

* পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল টুর্নামেন্টের শেষ তিন আসরে দু’বার বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে।

* বিশ্বকাপে এর আগে দু’বার কোয়ার্টার ফাইনালে ওঠে বেলজিয়াম। চার বছর আগে ব্রাজিলে গত বিশ্বকাপের শেষ আটে পৌঁছে তারা। এর আগে ১৯৮৬ বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল ইউরোপের দেশটি। ওই আসরের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয় তাদের।

* তিতের অধীনে ২৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৯টিতেই কোনো গোল হজম করেনি ব্রাজিল। বাকি ছয় ম্যাচে মাত্র একটি করে গোল হজম করেছে তারা।

* এখন পর্যন্ত এই আসরের দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ১২টি গোল করেছে বেলজিয়াম।

* বিশ্বকাপে চারবার পেনাল্টি শুটআউটের মুখোমুখি হওয়া ব্রাজিল জয় পেয়েছে তিনটিতেই। এর মধ্যে ১৯৯৪ সালে ইতালির বিপক্ষে ফাইনালে পাওয়া জয়ও রয়েছে।

* বিশ্বকাপে নিজেদের একমাত্র পেনাল্টি শুটআউটে জয় আছে বেলজিয়ামের। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে সেরা চারে পৌঁছে বেলজিয়ানরা।

* রাশিয়া বিশ্বকাপে ২৪টি শট নিয়েছেন নেইমার, যা অন্য যে কোনো খেলোয়াড়ের চেয়ে বেশি।

* চার গোল করে টুর্নামেন্টের গোলদাতাদের তালিকায় দুইয়ে আছেন বেলজিয়ান ফরোয়ার্ড রোমেলু লুকাকু।

* দুই হলুদ কার্ড দেখায় এই ম্যাচে খেলতে পারবেন না ব্রাজিলের মিডফিল্ডার কাসেমিরো।

* ব্রাজিলের নেইমার, ফিলিপে কুতিনহো ও ফিলিপ লুইসের একটি করে হলুদ কার্ড। বেলজিয়ামের বিপক্ষে আর একটি হলুদ কার্ড দেখলে ব্রাজিল সেমিফাইনালে উঠলেও তারা খেলতে পারবেন না।

* বেলজিয়ামের কেভিন ডি ব্র“ইন, ইয়ান ভার্টোনেন, তমা মুনিয়ে, ইউরি টিলেমানস ও লিয়ান্ডার ডেন্ডনকার আছেন একই শঙ্কায়।

* ১৯৯০-র পর আর কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ব্রাজিল। টানা সপ্তমবারের মতো শেষ আটে খেলছে সেলেকাওরা। এর মধ্যে মাত্র দু’বার হেরেছে তারা (২০০৬ সালে ফ্রান্স ও ২০১০ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে)।

* বিশ্বকাপের শেষ তিন আসরেই ইউরোপিয়ান দলের কাছে হেরে বিদায় নিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা (২০০৬ সালে ফ্রান্স, ২০১০ সালে নেদারল্যান্ডস ও ২০১৪ সালে জার্মানি)।

* রবার্তো মার্টিনেজের অধীনে বেলজিয়ামের হয়ে নিজের শেষ ১৮ ম্যাচে ১৯টি গোলে সরাসরি অবদান রেখেছেন ইডেন হ্যাজার্ড। নিজে ১০টি করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন নয়টি গোল।

* ব্রাজিলের হয়ে নিজের শেষ ১৯ ম্যাচে ২০টি গোলে অবদান রেখেছেন নেইমার। নিজে করেছেন ১১টি, সতীর্থদের দিয়ে করিয়েছেন নয়টি।

* চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত লক্ষ্যে থাকা পাঁচটি শটের চারটিতেই গোল করেছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু।

* ব্রাজিল ও বেলজিয়াম এর আগে চারবার পরস্পরের মুখোমুখি হয়েছে। ২০০২ বিশ্বকাপের শেষ ষোলোতে সবশেষ লড়াইসহ তিনটিতে জয় সেলেকাওদের। ১৯৬৩ সালে দু’দলের প্রথম লড়াইয়ে একমাত্র জয় পেয়েছিল বেলজিয়াম। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.