অন্য খেলার খবর

অ্যান্টিগার পুনরাবৃত্তি এড়ানোর চ্যালেঞ্জ সাকিবদের

  স্পোর্টস রিপোর্টার ১২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অ্যান্টিগার পুনরাবৃত্তি এড়ানোর চ্যালেঞ্জ সাকিবদের

অ্যান্টিগা টেস্টে পাঁচ ওভারের অসাধারণ এক স্পেলে পাঁচ উইকেট তুলে নিয়ে প্রথম ইনিংসে বাংলাদেশকে একাই গুঁড়িয়ে দিয়েছিলেন কেমার রোচ। তার তোপের মুখে বাংলাদেশ নিজেদের সর্বনিু ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল।

ওই ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় দ্বিতীয় টেস্টে নেই রোচ। তাতেও স্বস্তিতে নেই বাংলাদেশ। অ্যান্টিগা টেস্টের দুঃস্মৃতি নিয়ে ক্রিস গেইলের দেশ জ্যামাইকা গেছেন সাকিবরা। প্রথম টেস্টে ইনিংস হারের হতাশা তো আছেই, দলের মধ্যে নেই ঐক্যও।

সতীর্থদের সঙ্গে পেসার রুবেল হোসেনের বাজে আচরণ নিয়ে অসন্তুষ্ট কোচ-অধিনায়ক দু’জনই। জ্যামাইকার কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে রুবেলকে দেখা না যাওয়ার সম্ভাবনাও রয়েছে। সিরিজের শেষ টেস্টে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন বাংলাদেশের ক্যারিবীয় পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ।

আগের টেস্টে প্রথম ইনিংসের ব্যর্থতা দ্বিতীয় ইনিংসেও কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ। সবুজ উইকেট দেখেই ব্যাটসম্যানরা ভয়ে হুড়মুড় করে আউট হয়েছেন। জ্যামাইকা টেস্টের উইকেটেও থাকবে ঘাসের ছোঁয়া।

রোচের পরিবর্তে উইন্ডিজ দলে সুযোগ পেয়েছেন তরুণ পেসার আলজারি যোসেফ। সফরকারীদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে চার উইকেট নিয়েছেন তিনি। এবার যোসেফকে সামলানোর চ্যালেঞ্জ নিতে হবে তামিম-মুমিনুলদের।

৪৩ রানে অলআউট হওয়ার পর ওপেনার তামিম ইকবাল বলেছিলেন, ‘আমাদের মান এটা নয়।’ গত কয়েক দিন সাকিবরা সবুজ উইকেটে অনুশীলন করেছেন। প্রথম টেস্টে খারাপ করার পর দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর রেকর্ড রয়েছে বাংলাদেশের। শেষ ম্যাচে ঘুরে দাঁড়ানোর সুযোগ দেখছেন ওয়ালশও।

তিনি বলেন, ‘প্রথম টেস্টে অবশ্যই আমরা খারাপ খেলেছি। ওয়েস্ট ইন্ডিজ ভালো খেলেই জিতেছে। আমাদের সামনে আরেকটি টেস্ট, সুযোগ আছে ঘুরে দাঁড়ানোর। আশা করি, আমরা উন্নতি করতে পারব। অবশ্যই এটি বড় এক পরীক্ষা। দেশের বাইরে আমাদের (বাংলাদেশের) রেকর্ড ভালো নয়। আমরা চেষ্টা করব সেটি ভালো করার।’

একসময় ওয়েস্ট ইন্ডিজ ছিল পেস বোলিংয়ের স্বর্গরাজ্য। গতিময় ও বাউন্সি উইকেটে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করতেন ক্যারিবীয় পেসাররা। কিন্তু মাঝে দীর্ঘদিন মন্থর ও ব্যাটিংসহায়ক উইকেট তৈরি করছে তারা। এ বছর শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে আবারও গতিময় ও বাউন্সি উইকেটে ফিরেছে ক্যারিবীয়রা। সাকিবদের চ্যালেঞ্জ অ্যান্টিগা টেস্টের পুনরাবৃত্তি এড়ানো।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter