ক্রোয়েশিয়ার জয়ের ৫ কারণ

  যুগান্তর ডেস্ক ১৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্রোয়েশিয়ার জয়ের ৫ কারণ

সেমিফাইনালে এবারের অন্যতম ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাসে প্রথমবার ফাইনালে উঠল ক্রোয়েশিয়া। এক ঝলকে দেখে নেয়া যাক ক্রোয়েশিয়ার জয়ের পাঁচটি প্রধান কারণ।

প্রথমার্ধে একাধিকবার সুযোগ এলেও তেমন কিছুই করতে পারেননি ইংল্যান্ডের ফুটবলাররা। বহুবার আক্রমণে গেলেও একটিমাত্র গোলেই সন্তুষ্ট থাকতে হয়েছে ইংল্যান্ডকে। প্রথমার্ধে একাধিক সুযোগ হারানোর ফলে ভুগতে হল তাদের।

ক্রোয়েশিয়া কোচ জ­াতকো দালিচের ছকে আটকে গেলেন হ্যারি কেন। লিওনেল মেসিকে আটকে দেয়ার পর হ্যারি কেনকেও খেলতে দেবেন না, বলেছিলেন ক্রোয়েশিয়ার কোচ। সেটা তিনি করে দেখালেন দলের দুই ডিফেন্ডারকে দিয়ে। হ্যারি কেন বল পেলেই তার সামনে চলে আসেন দু’জন ফুটবলার।

ইংল্যান্ডের অনভিজ্ঞ ডিফেন্স ক্রোয়েশিয়ার কাজটা অনেক সহজ করে দিয়েছিল। ক্রোয়েশিয়ার আক্রমণ মোকাবেলা কিংবা আক্রমণ ফিরিয়ে দেয়ার ক্ষেত্রে এই অনভিজ্ঞতা প্রকট হয়ে উঠছিল বারবার। খেলার গতি কমিয়ে দিয়েছিলেন হ্যারি কেনরা।

হয়তো প্রচণ্ড গতিতে খেলতে অভ্যস্ত ক্রোয়েশিয়ার ছন্দ নষ্ট করে দেয়াই ছিল প্রধান লক্ষ্য। প্রথমার্ধে এই পরিকল্পনায় সফল সাউথগেট। কিন্তু দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় ক্রোটরা। যার নেপথ্যে পেরিসিচ।

অতিরিক্ত সময়ে ভয়ংকর আক্রমণাত্মক হয়ে ওঠে ক্রোটরা। ১০৯ মিনিটে গোল করেন মারিও মানজুকিচ। এর নেপথ্যেও পেরিসিচ। ট্রিপিয়ার মাথার ওপর দিয়ে হেড করে তিনি পাস দেন মানজুকিচকে। ঠাণ্ডা মাথায় গোল করে ইংল্যান্ডের স্বপ্নভঙ্গ করলেন মানজুকিচ। আনন্দবাজার।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter