ক্রোয়েশিয়ার ধকল বেশি ম্যাচও বেশি

  স্পোর্টস ডেস্ক ১৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফ্রান্স বনাম ক্রোয়েশিয়া
ছবি: সংগৃহীত

চলার পথ মসৃণ হোক বা বন্ধুর, পথের বাঁক সবার জন্যই অভিন্ন। বিশ্বকাপে সব দলের জন্যই সর্বোচ্চ সাতটি ম্যাচ খেলার সুযোগ থাকে।

কিন্তু এবার ফাইনালের আগেই সাত ম্যাচ খেলে ফেলেছে ক্রোয়েশিয়া! যেখানে তাদের প্রতিপক্ষ ফ্রান্স খেলেছে ছয় ম্যাচ। ক্রোয়েশিয়ার এক ম্যাচ বেশি খেলার ব্যাপারটিকে অবশ্য আক্ষরিক অর্থে নিলে ভুল হবে।

নকআউট পর্বে ক্রোয়েশিয়ার তিনটি ম্যাচই গড়িয়েছে অতিরিক্ত সময়ে। তিন ত্রিশে নব্বই মিনিট। যা একটা পুরো ম্যাচের সমান। এই তিন ম্যাচের দুটি আবার গড়িয়েছিল টাইব্রেকারে।

সবমিলিয়ে বিরাট ধকল গেছে মডরিচদের ওপর দিয়ে। বিপরীতে ফ্রান্স নকআউট পর্বের তিনটি ম্যাচই জিতেছে নির্ধারিত সময়ে। ধকল ছিল কম। পাশাপাশি ফাইনালের আগে একদিন বেশি বিশ্রাম পাচ্ছে ফরাসিরা। কারণ তারা নেমেছিল প্রথম সেমিফাইনালে। রোববারের ফাইনালে ক্রোয়েশিয়ার অতিরিক্ত খেলার ক্লান্তি ও কম বিশ্রাম বাড়তি সুবিধা দেবে ফ্রান্সকে।

এমবাপ্পেরা নামবেন সতেজ হয়ে। ফ্রান্স দলে বড় কোনো চোট সমস্যাও সেই। অন্যদিকে যার গোলে ইংল্যান্ড-বাধা পেরিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া, সেই মারিও মানজুকিচ পায়ে চোট পেয়েছেন।

ছোটোখাটো এই ব্যাপারগুলোই ফাইনালে ব্যবধান গড়ে দিতে পারে। ক্রোয়েশিয়ার কোচ জ­াতকো দালিচ অবশ্য এ নিয়ে মোটেই ভাবিত নন, ‘সেমির ধকল সামলে ওঠার জন্য এক দিন বেশি সময় পাচ্ছে ফ্রান্স। কিন্তু এটা আমাদের জন্য কোনো অজুহাত হবে না। আমাদের তিনটি ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালেও দলের কেউ বদলি হিসেবে উঠে যেতে চায়নি। শরীরের ক্লান্তি আমরা মনের জোরে পুষিয়ে দেব। আমাদের প্রাণশক্তি সম্পর্কে কারও ধারণা নেই।’

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter