ক্রোয়েশিয়ার অর্থনীতি চাঙ্গা

  যুগান্তর ডেস্ক    ১৬ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্রোয়েশিয়া,

অর্থনৈতিক সংকটই শুধু নয়, দুর্নীতি পেছনে ঠেলে দিয়েছিল ফুটবলকে। সেই অবস্থা থেকে ফাইনালে উঠে এসে মডরিচ-রাকিতিচরা নতুন করে স্বপ্ন দেখিয়েছেন ক্রোয়েশিয়ার ফুটবলকে। ক্রোয়েশিয়া ফুটবলের দুর্নীতি নিয়ে কয়েক মাস আগে আদালতে মামলা হয়। মামলায় ফেঁসে গিয়েছিলেন দেশটির সবচেয়ে নামি ক্লাব ডায়নামো জাগরেবের সভাপতি দ্রাভকো মামিচ। বিপুল পরিমাণ আয়কর ফাঁকি দিয়েছেন তিনি।

মামিচের ক্লাব থেকে যেসব ফুটবলার ইউরোপের বিভিন্ন নামিদামি ক্লাবে যেতেন, তাদের ট্রান্সফার ফি থেকে বিশাল অঙ্কের অর্থ পেতেন মামিচ। সেই আয় লুকিয়ে ফেঁসে যান তিনি। অবস্থা বেগতিক দেখে প্রতিবেশী দেশ বসনিয়া-হার্জেগভেনিয়ায় পালিয়ে যান। সেখানেই আছেন তিনি। মামিচের মামলায় কিছুটা কলঙ্কিত হয়েছিলেন লুকা মডরিচও। এখন তাকে দেশের সেরা ফুটবলার বলা হলেও সেসময় তার ছবিতেই কালি মাখা হয়েছিল। কী করেছিলেন মডরিচ?

মামিচের মামলায় সাক্ষী দিতে গিয়ে বলেছিলেন, ট্রান্সফার মূল্য থেকে মামিচের লাভ করার ব্যাপারে তিনি কিছুই জানেন না। এতেই চটেছিলেন দেশের ফুটবলভক্তরা। তাদের দাবি, ভাবমূর্তি ঠিক রাখতেই সত্য গোপন করেছেন মডরিচ। এই অভিযোগে তখন সারা দেশে বিদ্রূপের মুখেও পড়েছিলেন রিয়াল তারকা। বিশ্বকাপে একধাপ করে এগিয়েছে ক্রোয়েশিয়া আর দেশের মানুষ একটু একটু করে ভুলে গেছে কলঙ্কের কথা। সবাই মেতে উঠছে উৎসবে।

পরিস্থিতি অনেকটাই ২০০৬ সালের ইতালির মতো। তখন সেদেশের সেরা ক্লাব জুভেন্টাস গড়াপেটায় জড়িয়ে অবনমনের শাস্তি পেয়েছিল। সেবারই আবার সবাইকে অবাক করে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। দলের সাফল্য উদযাপনে দেদার খরচ করছেন ক্রোয়েশিয়ানরা। ঢিমেতালে চলা দেশের অর্থনীতিতে গতি এনেছে বিশ্বকাপ সময়ের বেচাকেনা। বিশ্বকাপ চলাকালীন অবশ্য ক্রোয়েশিয়ার অর্থনীতি লাভের মুখ দেখে দু-তিনটি ক্ষেত্রে। এ সময় বিয়ারের বিক্রি বেড়েছে অনেকটা। সেইসঙ্গে বিক্রি বেড়েছে চিপস ও টেলিভিশনের। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter