ক্লাবগুলোর জন্য ১৮০ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ

  স্পোটর্স ডেস্ক ১৬ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফ্রান্স,

হতে পারে বিশ্বকাপ শুধু জাতীয় দলের টুর্নামেন্ট, কিন্তু ৩২ দলের ৭৩৬ জন ফুটবলারের সবাই কোনো না কোনো ক্লাবে খেলেন। বছরজুড়ে তাদের পরিচর্যা করে ক্লাবগুলো। ব্যবস্থা করে রুটি-রুজির। দেশের হয়ে খেলার সঙ্গে আবেগ ও সম্মান জড়িয়ে থাকলেও আন্তর্জাতিক ফুটবল খেলোয়াড়দের জন্য মোটেও অর্থপ্রসবা নয়। বিশ্বকাপে অংশ নেয়া সব দেশই ফিফার কাছ থেকে মোটা অঙ্কের প্রাইজমানি পায়। যার বড় অংশই জমা পড়ে ফেডারেশনের তহবিলে।

চ্যাম্পিয়ন বা রানার্সআপ দলের খেলোয়াড়রা ফেডারেশন ও সরকারের পক্ষ থেকে বোনাস পেলেও অঙ্কটা তাদের বেতনের তুলানায় কিছুই নয়। তবু বিশ্বকাপে খেলাটা যে কোনো ফুটবলারের কাছে পরম আরাধ্য। কারণ বিশ্বকাপই ফুটবলের সর্বোচ্চ সৌধ। কিন্তু মোটা দাগে বিশ্বকাপ থেকে ক্লাবের প্রাপ্তি কী?

বিশ্বকাপে খেলতে গিয়ে কেউ বড় ধরনের চোট পেলে তাতে বড় ক্ষতি ক্লাবেরই। সেটা ফিফাও জানে। তাই ক্লাবগুলোর জন্যও কিছু প্রাপ্তির ব্যবস্থা রেখেছে ফিফা। খেলোয়াড় সরবরাহ করে বিশ্বকাপের সফল আয়োজনে সবচেয়ে বড় অবদান রাখায় মৌখিক ধন্যবাদের পাশাপাশি ক্লাবগুলোকে এবার সব মিলিয়ে ১৮০ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ দিচ্ছে ফিফা, যা এক ধরনের শুভেচ্ছা উপহার।

যে ক্লাবের যত বেশি খেলোয়াড় এবারের বিশ্বকাপে অংশ নিয়েছেন, সেই ক্লাব তত বেশি ক্ষতিপূরণ পাচ্ছে। সঙ্গে থাকছে খেলোয়াড়দের ম্যাচ সংখ্যার হিসাবও। রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৭ জন খেলোয়াড় ছিলেন ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির। তাই সর্বোচ্চ ৪৪ লাখ ইউরো ক্ষতিপূরণ পাচ্ছে ম্যানসিটি।

দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ লাখ ইউরো যাচ্ছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের ঝুলিতে। এছাড়া তালিকার শীর্ষ পাঁচে রয়েছে চেলসি, টটেনহ্যাম ও বার্সেলোনা। নয়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ পাচ্ছে ২৬ লাখ ইউরো।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter