দাপুটে দলই হেরেছে বিশ্বকাপে

  যুগান্তর ডেস্ক    ১৬ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বেলজিয়াম,

ক্ষিপ্রগতির বেলজিয়ামকে দেখলাম আমরা। এই বিশ্বকাপ শিরোপা ছাড়া অনেক কিছুই দিয়েছে তাদের। ব্রাজিলের বিপক্ষে জয় সেমিফাইনালে তুলেছে, সর্বোচ্চ তৃতীয় স্থানও পেয়েছে। ফিফা র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান ধরে রেখেছে। আমি আগেই বলেছিলাম, ইংল্যান্ডের বিপক্ষে এগিয়ে থাকবে বেলজিয়াম। জয় হল তাদেরই। এই আসরের অন্যতম সেরা দল ছিল বেলজিয়াম। সাত ম্যাচের মধ্যে ছয়টিতেই জিতেছে তারা।

গোলের দিক দিয়েও অনেক এগিয়ে। বেলজিয়ামের ঝুলিতে ১৬ গোল। ফ্রান্সের বিপক্ষে মিডফিল্ডার মুনিয়ের খেলেননি। তার অভাব হাড়ে হাড়ে টের পেয়েছে বেলজিয়ানরা। হেরে মাঠ ছাড়তে হয়েছে তাদের। প্রমাণ পাওয়া গেল ইংল্যান্ডের বিপক্ষে স্থান নির্ধারণী ম্যাচে।

এক গোল করেছেন তিনি। এবারের বিশ্বকাপে দেখা যায়, ম্যাচে প্রাধান্য বিস্তার করে খেলা দল হেরেছে। ৫০/৬০ কিংবা ৮০ ভাগ বল পজিশনে থাকা দলটিও ম্যাচ বের করতে পারেনি। যেমন ৮০ ভাগ বল পজিশনে থাকা আর্জেন্টিনাকে হারতে হয়েছে। কোয়ার্টার ফাইনালে প্রাধান্য বিস্তার করেও হেরেছে ব্রাজিল। ভালো খেলেও বিদায় নিয়েছে ফুটবলের দুই পরাশক্তি।

তবে আশার কথা হল, ইতিবাচক খেলা একটু বেশি হয়েছে। বেলজিয়াম তার উদাহরণ। ব্রাজিলের বিপক্ষে বল পজিশনে পিছিয়ে থেকেও জিতেছে তারা। এক দল ভালো খেললেও প্রতিপক্ষ কাউন্টার অ্যাটাক কিংবা সেটপিট থেকে গোল করে ম্যাচ বের করে নিয়েছে।

ইংল্যান্ডের হ্যারি কেন এবং বেলজিয়ামের লুকাকু হতাশ করেছেন। সেমিফাইনাল ও স্থান নির্ধারণী ম্যাচে জ্বলে উঠতে পারেননি তারা। হ্যারি কেন দলকে জেতাতে পারেননি। লুকাকু গোল বাড়াতে পারেননি। মাঝে মাঝে মনে হয়েছে, ম্যাড়ম্যাড়ে ম্যাচ হচ্ছে। ইংল্যান্ডের ফুটবলারদের মধ্যে খেয়ালিপনা লক্ষ্য করা গেছে। বেলজিয়াম ৩-৪-৩ এবং ইংল্যান্ড ৩-৫-২ পদ্ধতিতে খেলেছে পুরো টুর্নামেন্টে।

একবার আর্জেন্টিনা ফরমেশন পরিবর্তন করেছিল। হেরে পুনরায় আগের পদ্ধতিতে ফিরে আসে। বেলজিয়ামের শাদলি ও মুনিয়ের দুই উইঙ্গার যথাযথ ভূমিকা পালন করেছেন। একজন গোল করেছেন। অন্যজন গোল করিয়েছেন। ইংল্যান্ড কিছু সময়ের জন্য ডমিনেট করেছে ম্যাচে। ইংল্যান্ডকে প্রথমদিকে ভাগ্য সহায়তা করলেও শেষদিকে মুখ ফিরিয়ে নিয়েছে। তারা ভবিষ্যতে ভালো দল হবে। বেলজিয়ামের দু’একজন বাদে পরিবর্তন আসবে পুরো দলে। সামনে আরও ক্ষুরধার হবে তারা।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter