মানুষের ৪৪ ভাগ উপার্জন ব্যয় হচ্ছে বাসাভাড়ায়

নগর গবেষণা প্রতিবেদনে তথ্য

  যুগান্তর রিপোর্ট ০১ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নগরবিষয়ক এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা শহরের মানুষের আয়ের ৪৪ ভাগ অর্থ খরচ হচ্ছে বাসা ভাড়ায়। আদর্শ শহরের আয়ের সর্বোচ্চ ৩০ ভাগ অর্থ বাসাভাড়ায় খরচ হয়। বাসাভাড়ার উচ্চমূল্যের কারণে বেশির ভাগ মানুষই নিজেদের অন্যান্য চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছে। এছাড়া ৭১ ভাগ বাসায় কোনো উন্মুক্ত স্থান নেই। অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই ৯৫ ভাগ বাসায়। রাজধানীর পুরান ঢাকা, মিরপুর, রামপুরা ও বাড্ডার ৪শ’ বাড়িতে জরিপ চালিয়ে এমন চিত্র মিলেছে। গবেষণাকাজ পরিচালনা করেছে ব্র্যাক ইন্সটিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইডিজি)। রোববার রাজধানীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে ‘নগর পরিস্থিতি-২০১৭ : ঢাকা মহানগরীর আবাসন’ শীর্ষক এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা শহরে বসবাসরত ৬৮ ভাগ মানুষ ভাড়া বাসায় থাকেন। আর ৩২ ভাগ মানুষ নিজস্ব বাসায় থাকেন। এর মধ্যে ৫৫ ভাগ মানুষের ১ হাজার বর্গফুট এবং তার চেয়ে ছোট বাসার চাহিদা। আর ৫ ভাগ মানুষ ২ হাজার বর্গফুট বা তার চেয়ে বেশি স্পেসের বাসায় বসবাস করেন। আর ঢাকা শহরে বসবাসরত ৬৮ ভাগ লোক ঢাকায় নিজস্ব আবাসন কিনতে চান না; কেননা, তাদের আয়ের সঙ্গে আবাসন কেনার সঙ্গতি নেই। এসব মানুষকে নিজস্ব আবাসন নিশ্চিত করতে নীতি-সুবিধা সৃষ্টির সুপারিশ করা হয়েছে প্রতিবেদন।

এছাড়া গবেষণা প্রতিবেদনে ঢাকা শহরের ওপর চাপ কমানোর জোর সুপারিশ করা হয়েছে। এক্ষেত্রে ঢাকার কাছাকাছি উপশহর গড়ে তুলে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার সুপারিশ করা হয়েছে। সেক্ষেত্রে মেট্রোরেলসহ আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ দেয়া হয়েছে। আর প্রয়োজনের তুলনায় যারা ঢাকা শহরে আসতে এবং থাকতে বাধ্য হচ্ছে, তাদের জন্য উন্নত পরিবেশ নিশ্চিত করতে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে যথাযথ দায়িত্ব পালন করার সুপারিশ করা হয়েছে। আর নীতি সহায়তা থাকার পরও যেসবের বাস্তবায়ন নেই, সেগুলোর যথাযথ বাস্তবায়ন করারও জোর তাগিদ দেয়া হয়েছে গবেষণা প্রতিবেদনে।

এ গবেষণা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে এর বিভিন্ন বিষয় ব্যাখ্যা করেন বিআইডিজির নির্বাহী পরিচালক ড. সুলতান হাফিজ রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন- বিআইডিজির গবেষক দলনেতা সৈয়দ সেলিনা আজিজ, সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট সিরাজুল ইসলাম, রিসার্চ ফেলো ড. শাহনেওয়াজ হোসাইন প্রমুখ।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter