খালেদা জিয়ার পর্যাপ্ত চিকিৎসা সেবা চেয়ে রিট

কুমিল্লার মামলায় জামিন আবেদনের শুনানি পেছাল

  যুগান্তর রিপোর্ট ১২ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

খালেদা জিয়ার পর্যাপ্ত চিকিৎসা সেবা চেয়ে রিট

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়েছে।

রোববার খালেদা জিয়ার পক্ষে আইনজীবী নওশাদ জমির রিটটি করেন। আজ বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে।

রিটে বলা হয়- বিএসএমএমইউতে খালেদা জিয়ার চিকিৎসা শেষ না করে তাকে কারাগারে পাঠানো হয়েছে। এটি মৌলিক অধিকারের পরিপন্থী। বিশেষায়িত হাসপাতালে তাকে ভর্তি করে চিকিৎসা সেবা চলমান রাখার আরজিও জানানো হয়। তাকে কেন পর্যাপ্ত চিকিৎসা সেবা দেয়া হবে না- এ মর্মে রুল চাওয়া হয়েছে। এতে স্বরাষ্ট্র সচিব, কারা কর্তৃপক্ষ, বিএসএমএমইউ কর্তৃপক্ষসহ নয়জনকে বিবাদী করা হয়েছে।

বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা সেবা দিতে নির্দেশনা চেয়ে এর আগে খালেদা জিয়ার করা রিট আবেদনটি ৪ অক্টোবর নিষ্পত্তি করে কিছু নির্দেশনা ও পর্যবেক্ষণসহ আদেশ দেন হাইকোর্ট। এ আদেশের পর ৬ অক্টোবর চিকিৎসার জন্য তাকে বিএসএমএমইউতে নেয়া হয়। এরপর থেকে তিনি সেখানে চিকিৎসাধীন ছিলেন। ১ মাস চিকিৎসার পর ৮ নভেম্বর তাকে হাসপাতাল থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে ফিরিয়ে নেয়া হয়।

কুমিল্লায় পেট্রলবোমা মামলায় জামিন আবেদনের শুনানি পিছিয়েছে : কুমিল্লা ব্যুরো জানায়, চৌদ্দগ্রামের পেট্রলবোমা হামলা মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির তারিখ পিছিয়েছে। রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ২৫ নভেম্বর শুনানির তারিখ ধার্য করা হয়েছে। রোববার অতিরিক্ত জেলা দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক আবদুর রহিম এ আদেশ দেন।

আদালত সূত্র জানায়, ১২ সেপ্টেম্বর খালেদা জিয়ার জামিন চেয়ে ৫নং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আমলি আদালতে আবেদন দাখিল করেন তার আইনজীবীরা। ওই আবেদনের তিন দফা অধিকতর শুনানির পর আদালতের বিচারক বিপ্লব চন্দ্র দেবনাথ ৩ অক্টোবর খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেন। ১৫ অক্টোবর তার জামিন চেয়ে তার আইজীবীরা জেলা ও দায়রা জজ কেএম সামছুল আলমের আদালতে আবেদন করেন।

বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ ফেব্র“য়ারি ভোরে চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে একটি বাসকে লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে আগুনে পুড়ে আট যাত্রী মারা যান। এ ঘটনায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করে মামলা করা হয়।

ঘটনাপ্রবাহ : কারাগারে খালেদা জিয়া

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×