মহাজোটের আসন নিয়ে বসছে আজ আওয়ামী লীগ

  রেজাউল করিম প্লাবন ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহাজোটের আসন নিয়ে আজ বৈঠকে বসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সভাপতি প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সন্ধ্যায় এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মহাজোটের জন্য শূন্য রাখা আসনগুলো নিয়েই এ বৈঠক অনুষ্ঠিত হবে। জোট নিয়ে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের এটি প্রাথমিক আলোচনা হলেও পরদিন সোমবার মহাজোট ও এর অন্তর্গত ১৪ দলের নেতাদের নিয়ে বৈঠক করবে আওয়ামী লীগ। আর সে বৈঠকেই চূড়ান্ত হবে আসন বণ্টন। আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের একাধিক সদস্য শনিবার রাতে নিশ্চিত করেছেন এ তথ্য। এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সদস্য কাজী জাফর উল্লাহ শনিবার রাতে যুগান্তরকে জানান, আমরা অধিকাংশ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছি। কিছু আসন শূন্য রাখা হয়েছে। আগামীকাল (আজ) আবার বসব। সেখানে দল ও জোটের প্রার্থী নিয়ে আলোচনা করব। এর পরদিন (সোমবার) তালিকা চূড়ান্ত করা হবে।

আওয়ামী লীগ সূত্রে আরও জানা যায়, যেসব আসনে জোট শরিকদের এমপি বর্তমান আছে সেসব আসনে এখন পর্যন্ত দলীয় প্রার্থী চূড়ান্ত করেনি আওয়ামী লীগ। এর বাইরেও কিছু আসন বিশেষ করে যেসব আসনে মহাজোটে উইনেবল প্রার্থী আছে সেসব আসনও শূন্য রাখা হয়েছে। তবে আজকের বৈঠবে সেসব আসনে কারা মনোনয়ন পাচ্ছেন তার তালিকা করবে দলটি। এরকম আসন ৭০ থেকে ৮০টি বলেও জানায় সূত্রটি। মনোনয়ন বোর্ড সূত্রে জানা যায়, শনিবারের বৈঠকে বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের আসনগুলো বেশি প্রাধান্য পেয়েছে। একাধিক প্রার্থী যোগ্য থাকায় কিছু আসন শূন্য রাখা হয়েছে। এগুলো নিয়ে আজ রোববার ফের বৈঠক অনুষ্ঠিত হবে। রংপুর বিভাগের পঞ্চগড় জেলা দিয়ে দলীয় প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করে আওয়ামী লীগ। এরপর পর্যায়ক্রমে সংসদীয় বোর্ডের অনানুষ্ঠানিক বৈঠকে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দলীয় প্রার্থিতা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করে প্রার্থী চূড়ান্ত করে দলটি। শনিবার পঞ্চম দফায় বৈঠকে বসে এ তিন বিভাগসহ সিলেট, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের প্রার্থী চূড়ান্তের কাজ করে আওয়ামী লীগ। সূত্র জানায়, জোট-মহাজোটের নির্বাচনী জোট নিয়ে আলোচনায় কাকে কোন আসনে ছাড় দেয়া যায় সে বিষয়টি নিয়ে আলোচনা হয়। তবে দলটির নীতিনির্ধারণী সিদ্ধান্ত হচ্ছে, জোট-মহাজোট হলেও যেসব আসনে দলের এমপি রয়েছেন এবং বিভিন্ন জরিপে একাদশ জাতীয় নির্বাচনেও যাদের বিজয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে, এসব আসনে কোনো ছাড় দেবে না আওয়ামী লীগ। তবে দেশ ও দলের বৃহত্তর স্বার্থে যেসব আসনে দলের প্রার্থীর বিজয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে, কিন্তু বৃহত্তর নির্বাচনী জোটের কারণে ছেড়ে দিতে হবে, সেসব আসনে জোটের শরিকদের আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×