স্বাস্থ্য সম্মেলনে বক্তারা

মুনাফালোভী ওষুধ কোম্পানিগুলো বিশ্বে আগ্রাসন চালাচ্ছে

  যুগান্তর রিপোর্ট ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মুনাফালোভী ওষুধ কোম্পানিগুলো বিশ্বে আগ্রাসন চালাচ্ছে

ওষুধ শিল্পের বাণিজ্যিকীকরণ বন্ধ করে এর নিয়ন্ত্রণে রাষ্ট্রকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানানো হয়েছে আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলনে।

সেখানে বলা হয়েছে, নব্য উদারতাবাদ ও মুক্ত বাণিজ্যের সুযোগে আন্তর্জাতিক মুনাফালোভী ওষুধ কোম্পানিগুলো সারা বিশ্বে চিকিৎসা ক্ষেত্রে যে আগ্রাসন চালাচ্ছে তার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

উন্নত বিশ্বে বীমা সুবিধার কারণে জনগণকে সুরক্ষা প্রদান করা হলেও অনুন্নত বিশ্বে ওষুধের অনিয়ন্ত্রিত মান ও মাত্রাহীন মূল্য বিরাটসংখ্যক জনগণকে ক্ষতিগ্রস্ত করছে।

রোববার ৪র্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন ২০১৮-এর ৩য় দিনে ওষুধে অভিগম্যতা শীর্ষক উপ-অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। ভারতের প্রখ্যাত স্বাস্থ্য আন্দোলন কর্মী মীরা শিভা, যুক্তরাজ্যের লিন্ডা মারকোভা, সেন্টার অব ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নের অমিতাভ গুহ এবং মালয়েশিয়ার প্রখ্যাত আইনজ্ঞ ও থার্ড ওয়ার্ল্ড নেটওয়ার্কের পরিচালক চি ইয়ক লিং এ অধিবশনে বক্তব্য রাখেন।

ব্র্যাক-সিডিএম-এ আয়োজিত এ সম্মেলনে ৩য় দিনে মূল অধিবেশনসহ ৫টি উপ-অধিবেশন এবং ৭টি বিষয়ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত হয়। অধিবেশনে সভাপতিত্ব করেন হেলথ অ্যাকশন ইনফরমেশন নেটওয়ার্ক, ফিলিপাইনের প্রধান ড. ডেলেন ডি লা পাজ।

বক্তব্য রাখেন কলম্বিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক এবং কলম্বিয়া ন্যাশনাল মুভমেন্ট অব হেলথ অ্যান্ড সোশ্যাল সিকিউরিটির সদস্য ড. মরিসিও টরেজ, থাইল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক স্বাস্থ্যনীতি বিভাগে কর্মরত ড. রোপেপং সুপানচাইমাট, বাংলাদেশের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও পরিবার এবং সামাজিক কল্যাণ বিষয়ক সাবেক উপদেষ্টা ড. সৈয়দ মোদাচ্ছের আলি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×