আত্মহত্যা প্রতিরোধে ঢাবিতে ক্যাম্পেইন

‘মানুষ বাঁচুক ভালোবাসায়’

  ঢাবি প্রতিনিধি ০৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আত্মহত্যা প্রতিরোধে ঢাবিতে ক্যাম্পেইন

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘মানুষ বাঁচুক ভালোবাসায়’ শিরোনামে আত্মহত্যা প্রতিরোধী ক্যাম্পেইন করেছে ‘নো সুইসাইড’ নামের একটি সংগঠন। শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আত্মহত্যা প্রতিরোধে এ প্রচারণা চালায় তারা। এ সময় বক্তারা একাকিত্ব দূর করতে ইতিবাচক বিষয় তুলে ধরে কাছের মানুষটির প্রতি সার্বক্ষণিক নজর রাখার আহ্বান জানান।

‘নো সুইসাইড’র অন্যতম উদ্যোক্তা ও চলচ্চিত্র নির্মাতা শাহাদাত রাসেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. তানজীম উদ্দিন খান, মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সেলিম হোসেন, ঢাবির মার্কেটিং বিভাগের আত্মহত্যা করা শিক্ষার্থী আফিয়া সারিকার বোন সুমাইয়া সারিকা প্রমুখ।

ড. তানজীম উদ্দিন খান বলেন, আমরা এমন একটি সমাজে বাস করছি যেখানে মানুষের প্রতি মানুষের সহমর্মিতা নেই। এ কারণে বিচ্ছিন্নতাবোধ তৈরি হচ্ছে, যা আত্মহত্যার দিকে ঠেলে দিচ্ছে। আমরা অনেক ভুল করি, পরে ভুল বুঝতে পেরে অনুশোচনা করলে এক ধরনের গ্লানিবোধ তৈরি হয়। তখন মানুষের সহমর্মিতা না পাওয়ার ফলে ওই ব্যক্তি অন্যদের থেকে দূরে সরে যায়। এ সময় যদি আমরা সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারি, তাহলে আত্মহত্যা থেকে পরিত্রাণ সম্ভব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আত্মহত্যা নিয়ে তিনি বলেন, এক বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পদ্ধতির পড়াশোনা কাঠামোগত চাপ তৈরি করছে। শিক্ষার্থীদের আত্মহত্যার জন্য বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব রয়েছে। তাদের উচিত আত্মহত্যার কারণ অনুসন্ধান করা। যদি সেটি কার্যকরীভাবে সম্ভব হয়, তাহলে এ ধরনের ঘটনা অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×