ড. এমাজউদ্দীনের আজ ৮৬তম জন্মদিন

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

রাষ্ট্রবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের ৮৬তম জন্মদিন আজ। ১৯৩২ সালের এ দিনে অবিভক্ত বাংলার মালদহ জেলার কালিয়াচক থানার কালিনগরে তিনি জন্মগ্রহণ করেন।

পরে তার পরিবার চাঁপাইনবাবগঞ্জে স্থায়ীভাবে বসতি স্থাপন করে। তার বাবা মরহুম সামসুদ্দীন আহমদ ছিলেন পেশায় শিক্ষক ও মা ছিলেন গৃহিণী।

তিনি ১৯৪৮ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৫০ সালে আইএ, ১৯৫২ সালে বিএ এবং ১৯৫৪ সালে এমএ (রাষ্ট্রবিজ্ঞান) পাস করেন। ১৯৬১ সালে তিনি ইংরেজিতেও এমএ পাস করেন এবং ১৯৭৭ সালে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭০ সালের ফেব্র“য়ারি মাসে ড. এমাজউদ্দীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনিয়র লেকচারার হিসেবে যোগ দেন ও ১৯৯৮ সালে অবসর নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ পদে (রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, হাজী মোহাম্মদ মুহসিন হলের প্রাধ্যক্ষ, প্রক্টর ও প্রো-ভাইস চ্যান্সেলর) অধিষ্ঠিত থেকে ১৯৯২ সালের ১ নভেম্বর ভাইস চ্যান্সেলর (ভিসি) নিযুক্ত হন। ১৯৯৬ সালের ৩১ আগস্ট পর্যন্ত তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন।

ড. এমাজউদ্দীন আহমদের জন্মদিন উপলক্ষে স্বাধীনতা ফোরামের উদ্যোগে আজ সকাল ১০টায় তার ২৭৯/১, এলিফ্যান্ট রোডের (কাঁটাবন মসজিদের বিপরীতের রাস্তায়) বাসভবনে সংবর্ধনার আয়োজন করা হয়েছে। এতে বিএনপির সিনিয়র নেতারাসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।