ছাত্রদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ঢাবি প্রতিনিধি

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯৭৯ সালের ১ জানুয়ারি শিক্ষা, ঐক্য ও প্রগতি- এ তিন মূলনীতিকে ধারণ করে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জাতীয়তাবাদী ছাত্রদল গঠন করেন।

আশির দশকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছাত্র সংসদে ছাত্রদলের উল্লেখযোগ্য অবস্থান ছিল। এর পরবর্তী সময়ে বিভিন্ন আন্দোলন-সংগ্রামেও সামনের সারিতে দেখা গেছে সংগঠনটিকে। যদিও বর্তমান সময়ে আন্দোলন-সংগ্রামে সংগঠনটির সে ধরনের ভূমিকা দৃশ্যমান নয়।

এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রদলের সাবেক সব নেতাসহ সব পর্যায়ের নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক মো. আকরামুল হাসান।

সংগঠনের দফতর সম্পাদক মো. আবদুস সাত্তার পাটোয়ারী প্রেরিত ওই বিবৃতিতে প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং বিগত আন্দোলন-সংগ্রামে অংশ নিয়ে যারা গুম, খুন ও আহত হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে সংগঠনটি।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার সুষ্ঠু পরিবেশ, নিয়মিত ছাত্র সংসদ নির্বাচন ও দেশে অবরুদ্ধ গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য লড়াই চালিয়ে যাচ্ছি। কিন্তু গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে নির্বাচন কমিশন ও প্রশাসনের সহযোগিতায় জনগণের মতামতকে হরণ করা হয়েছে।

এটা কোনো নির্বাচনের মধ্যেই পড়ে না। এ নির্বাচন জনগণের সঙ্গে তামাশা ছাড়া আর কিছুই নয়। আবারও প্রমাণিত হল দলীয় সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

আমরা নতুন করে জনগণের অংশগ্রহণে নিরপেক্ষ সরকারের অধীনে আবার নির্বাচনের জোর দাবি জানাই। না হলে ভোটের অধিকার হরণকারী এ সরকার সর্বক্ষেত্রে বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করবে।’