সাওলের ১০ বছর পূর্তিতে বক্তারা

জীবনযাপনে পরিবর্তন এনে হৃদরোগমুক্ত থাকা সম্ভব

  যুগান্তর রিপোর্ট ১০ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হৃদরোগ

শুধু খাদ্যাভ্যাস ও জীবনযাপনে পরিবর্তন এনে হৃদরোগ থেকে সম্পূর্ণ মুক্তি পাওয়া সম্ভব। এই পদ্ধতি ব্যবহার করে ৩০ হাজারের বেশি হার্টের রোগী দশ বছরের বেশি সময় ধরে সুস্থ আছেন।

বুধবার রিং ও বাইপাস ছাড়া হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ সাওল হার্ট সেন্টার বাংলাদেশের ১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কবি মোহন রায়হান এ কথা বলেন। ‘সফলতার ১০ বছর’ স্লোগানে সাওল’র ১০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয় রাজধানী ঢাকার ২৬ ইস্কাটন গার্ডেন রোডের প্রধান শাখায়। একই সঙ্গে চট্টগ্রামের গোলপাহাড় মোড় শাখায় দিনব্যাপী ফ্রি চিকিৎসা পরামর্শ দেয়া হয়।

উভয় শাখায় দুই শতাধিক রোগী এ সুবিধা গ্রহণ করেন। ঢাকায় সাওল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সাওল-বাংলাদেশের প্রতিষ্ঠাতা কবি মোহন রায়হান স্বাগত বক্তব্যে বলেন, সাওল চিকিৎসা পদ্ধতি বাংলাদেশে চালু ও গ্রহণযোগ্য করে তোলা ছিল বিরাট চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবেলা করে গত এক দশকে ৩০ হাজারের বেশি হার্টের রোগীকে সাওল পদ্ধতিতে সুস্থ রাখা সম্ভব হয়েছে।

অথচ দেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞরা বলেছিলেন, একদিনের মধ্যে তাদের রিং পরানো বা বাইপাস করা না হলে বাঁচানো সম্ভব হবে না। তিনি বলেন, তেল হলো মানবদেহের জন্য বিষের মতো। যা তিল তিল করে আমাদের মৃত্যুর দিকে ধাবিত করে। এ কারণে সুস্থ থাকতে আমরা তেল ছাড়া খাবার রান্নার প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×