মাঝারি শৈত্যপ্রবাহ মাঘের শুরুতে

  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শীত ঋতুর মাঝ সময়ে এসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমশ কমছে। মেঘমুক্ত আকাশে তুলনামূলক কম জলীয় বাষ্পের সঙ্গে উত্তুরে হিম হাওয়ায় ‘বাঘ কাঁপানো মাঘ’ এর আভাস পাওয়া যাচ্ছে। শেষ রাত থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকছে চারদিক। দেশে জানুয়ারিতে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, জানুয়ারিতে দেশে ২-৩টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি শৈত্যপ্রবাহ (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে। এর মধ্যে দুটি শৈত্যপ্রবাহ তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) আকার ধারণ করতে পারে।

পৌষের শেষে দেশের বড় একটি অংশে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে। শুক্রবার আবহাওয়া অধিদফতর জানায়, ময়মনসিংহ বিভাগ এবং টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

চুয়াডাঙ্গায় শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। জ্যেষ্ঠ আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, জানুয়ারি-ফেব্রুয়ারির শীত মৌসুমে শৈত্যপ্রবাহ স্বাভাবিক। ২৬ ডিসেম্বর যে মৃদু (সর্বনিম্ন তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ শুরু হয়েছিল, এখনও তা অব্যাহত রয়েছে। গত মাসের শেষ সপ্তাহে দেশের কিছু এলাকায় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। মাঝে তাপমাত্রা কিছুটা বাড়লেও ২৮ পৌষ শুক্রবার থেকে আবার শৈত্যপ্রবাহের বিস্তার ঘটছে। এ অবস্থা আরও দু’দিন থাকতে পারে। শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। টাঙ্গাইলে ৯ দশমিক ৭, মাদারীপুরে ৯, গোপালগঞ্জে ৮ দশমিক ৫, ময়মনসিংহ ও নেত্রকোনায় ১০, কুমিল্লায় ১০ দশমিক ৬, শ্রীমঙ্গলে ৯, রাজশাহীতে ৮ দশমিক ৮, ঈশ্বরদীতে ৯ দশমিক ২, দিনাজপুরে ৯, তেঁতুলিয়ায় ৯, সাতক্ষীরায় ৯ দশমিক ২, চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৩, যশোরে ৭ দশমিক ৮, বরিশালে ৮ দশমিক ২ ও ভোলায় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। এবার শীত মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ৩১ ডিসেম্বর রেকর্ড করা হয়। সেদিন পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ছিল ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ২০১৮ সালের ৮ জানুয়ারি তেঁতুলিয়াতেই সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে; যা বাংলাদেশে রেকর্ড। এর আগে ২০১৩ সালের ১১ জানুয়ারি সৈয়দপুরের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল; ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×