এসএসসি ও সমমানের পরীক্ষা

প্রথম দিনেই প্রশ্ন ফাঁস

  যুগান্তর রিপোর্ট ০২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রথম দিনেই প্রশ্ন ফাঁস

প্রশ্ন ফাঁসের মধ্য দিয়ে শুরু হল এবারের এসএসসি পরীক্ষা। প্রথমদিন বাংলা প্রথম পত্রের পরীক্ষা ছিল। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) ফাঁস হয়ে যায়।

প্রশ্ন ফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয়ের নানা কঠোর ব্যবস্থা, শিক্ষামন্ত্রীর কড়া হুশিয়ারি- কোনো কিছুতেই কাজ হয়নি। বিপরীত দিকে প্রশ্ন ফাঁস হলে পরীক্ষা বাতিলের ওয়াদাও পূরণ করেনি মন্ত্রণালয়।

সংশ্লিষ্টরা জানান, আগের মতো এবারও প্রশ্ন ফাঁস হয়েছে ফেসবুকে। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা থেকে ২৫ মিনিট আগে ফেসবুকের একাধিক আইডি ও মেসেঞ্জার গ্রুপে উত্তরসহ এমসিকিউ প্রশ্ন পাওয়া যায়। ৩ ঘণ্টা পর পরীক্ষা শেষে প্রশ্নপত্রের সঙ্গে ফেসবুকে পাওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। এর আগে বুধবার মধ্যরাতে প্রশ্ন ফাঁসের আগাম ঘোষণা দেয়া হয়।

শুধু তাই নয়, বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের আগাম ঘোষণাও দেয়া হয়েছে ওইসব আইডি ও মেসেঞ্জার গ্রুপে।

এ প্রসঙ্গে জানতে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল কারও বক্তব্য পাওয়া যায়নি। তবে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব শাহেদুল খবীর চৌধুরী যুগান্তরকে বলেন, প্রশ্ন ফাঁসের কোনো অভিযোগ আমরা পাইনি।

ওদিকে প্রথম দিনের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কৃত হয়েছে ২৬ জন। এছাড়া সারা দেশে ৯ হাজার ৬৪২ শিক্ষার্থী অংশ নেয়নি। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবার এ পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়। সারা দেশের ৩ হাজার ৪১২টি কেন্দ্রে ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জনের অংশ নেয়ার কথা ছিল।

প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি বিষয়ের পরীক্ষা হয়। আর মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) বিষয়ের পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা।

ঘটনাপ্রবাহ : এসএসসি-১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.