চিকিৎসা ফি নীতিমালা না হওয়ায় অসন্তোষ হাইকোর্টের

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

আদালতের পূর্বের নির্দেশনা অনুযায়ী চিকিৎসা ফি সংক্রান্ত নীতিমালা প্রণীত না হওয়ায় কমিটির কার্যক্রমে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এ অসন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে মঙ্গলবার এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য রেখেছেন।

আদালত বলেছেন, নীতিমালা প্রণয়নের জন্য আমরা নির্দেশনা দিয়েছিলাম। কিন্তু সেই নির্দেশনা এখনও বাস্তবায়ন করেনি কমিটি। কমিটির উচিত ছিল আদালতের বেঁধে দেয়া সময়ের মধ্যে এটা প্রণয়ন করা।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ২৪ জুলাই বেসরকারি সব হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার ফি, সেবার মূল্য তালিকা ও চিকিৎসা ফি আইন অনুসারে উন্মুক্ত স্থানে টানাতে নির্দেশ দেন হাইকোর্ট।

এ আদেশ বাস্তবায়নের জন্য প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার উদ্যোগ নিতে বলা হয়। পাশাপাশি ‘দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২’ অনুসারে এ সংক্রান্ত নীতিমালা তৈরি এবং বাস্তবায়নের জন্য ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে বলা হয়।