পিডিবিতে দু’গ্রুপে মারামারি কার্যালয়ে পুলিশের তালা

  যুগান্তর রিপোর্ট ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পিডিবি

কার্যালয় দখল নিয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) শ্রমিক সংগঠনের (সিবিএ) দু’গ্রুপে মারামারি হয়েছে। রোববার দুপুরে রাজধানীর মতিঝিলের ওয়াপদা ভবনে এ ঘটনা ঘটে। পরে মতিঝিল থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। পুলিশ সিবিএ কার্যালয় তালাবদ্ধ করে দিয়েছে।

সূত্র জানায়, কার্যালয়ের দখল নিয়ে দু’গ্রুপে দীর্ঘদিন বিরোধ চলে আসছে। এক গ্রুপের নেতৃত্বে আছেন সিবিএর সাবেক সভাপতি জহিরুল ইসলাম। অপর গ্রুপে আছেন সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আলাউদ্দিনের সমর্থক শ্রমিক নেতা চন্দন কুমার চংদার ও সিবিএর যুগ্ম সম্পাদক শহীদ ডাকুয়া।

চংদার-ডাকুয়া গ্রুপের শহীদ ডাকুয়া অভিযোগ করেন, জহির ও আলাউদ্দিন অবসরে গেছেন। তারপরও তারা জোর করে সিবিএর পদ ও কার্যালয় দখল করে রেখেছেন। যা আইনের লঙ্ঘন। দীর্ঘ ৮ বছর নির্বাচন বন্ধ রেখে স্বেচ্ছাচারিতার সঙ্গে সংগঠনের কার্যক্রম চালাচ্ছেন। তাদের বিরুদ্ধে থানায় মামলা রয়েছে। নির্বাচন হওয়ার আগ পর্যন্ত সিবিএর কার্যক্রম বন্ধ রাখতে আদালতের নিষেধাজ্ঞা আছে। তারপরও জহির-আলাউদ্দিন সিবিএ দখল করে রেখেছেন। রোববার দুপুরে তারা যখন কার্যালয়ে বৈঠক করছিলেন তখন জহির ও আলাউদ্দিনের নেতৃত্বে বহিরাগতরা শ্রমিক-কর্মচারীদের ওপর হামলা চালায়।

এতে তাদের তিনজন আহত হয়েছেন। একজন নারী কর্মী লাঞ্ছিত হয়েছেন। জহিরুল-আলাউদ্দিন গ্রুপের পক্ষ থেকে এসব অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, সিবিএর গুটিকয়েক সদস্য একজোট হয়ে সরকারবিরোধী ষড়যন্ত্র করছে। তারা বিদ্যুৎ খাতে সরকারের সাফল্যকে ম্লান করতে অপপ্রচার চালাচ্ছে। হামলা-মামলা করে শ্রমিকদের স্বার্র্থ বিঘ্নিত করতে চাইছে। পিডিবির সাধারণ কর্মীরা তা প্রতিহত করেছে। সিবিএর দ্বন্দ্ব মেটাতে পিডিবি কোনো উদ্যোগ নিয়েছে কিনা জানতে যোগাযোগ করা হলে সংস্থাটির কেউ মন্তব্য করতে রাজি হননি। পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বিদেশে অবস্থান করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

অভিযোগ আছে, পিডিবির এক শীর্ষ কর্তার আশীর্বাদে দুই সিবিএ সিন্ডিকেট পুরো পিডিবিতে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এ দুই সিন্ডিকেটের বিরুদ্ধে পিডিবিতে শ্রমিক-কর্মকর্তাদের বদলি, পদোন্নতি, নিয়োগ থেকে শুরু করে প্রতিটি খাতে ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও কমিশন বাণিজ্যের অভিযোগ আছে। এছাড়া পিডিবির প্রতিটি টেন্ডার বাণিজ্য নিয়ন্ত্রণ হয় এ দুই সিবিএ সিন্ডিকেটের মাধ্যমে। এ দুই সিবিএ সিন্ডিকেটের মাধ্যমে প্রতিটি টেন্ডার থেকে মোটা অংকের টাকা কমিশন বাণিজ্য করে থাকেন।

অভিযোগ আছে ওই শীর্ষ কর্তার ভয়ে এ দুই সিবিএ নেতার বিরুদ্ধে কেউ টুঁ শব্দ করতে পারেন না সিবিএতে। ইতিমধ্যে দুই সিবিএ সিন্ডিকেট ও ওই শীর্ষ কর্তার বিরুদ্ধে দুদক তদন্ত শুরু করেছে। সম্প্রতি দুর্নীতি দমন কমিশন (দুদক) জহিরুল ও আলাউদ্দিনের দখলে থাকা পিডিবির দুটি বিলাসবহুল গাড়ি উদ্ধার করেছে। তারা দীর্ঘদিন প্রভাব খাটিয়ে অবৈধভাবে গাড়ি দুটি ব্যবহার করছিল। এতে পিডিবির কোটি টাকার উপরে আর্থিক ক্ষতি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×