পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক

সুরক্ষা নিশ্চিত করে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে হবে

-ব্রিটিশ প্রতিমন্ত্রী

  কূটনৈতিক রিপোর্টার ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুরক্ষা নিশ্চিত করে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে হবে

ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী পেনি মরডান্ট বলেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর মাধ্যমে এই সংকট সমাধানে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তবে ফেরত পাঠানোর ক্ষেত্রে রাখাইনে তাদের সুরক্ষা নিশ্চিত করা জরুরি। রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফেরত পাঠাতে উৎসাহিত করতে তা প্রয়োজন। সুরক্ষা নিশ্চিত না হলে রোহিঙ্গারা রাখাইনে গেলেও তারা আবার চলে আসবে।

তিনি মঙ্গলবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন। ব্রিটিশ এই প্রতিমন্ত্রী মিয়ানমার সফর শেষে সোমবার কক্সবাজার যান। সেখানে রোহিঙ্গাদের অবস্থা প্রত্যক্ষ করেন। বাংলাদেশে এটা তার দ্বিতীয় সফর। ব্রিটিশ হাইকমিশনের কর্মকর্তারা বলছেন, রোহিঙ্গা ও কক্সবাজারে রোহিঙ্গাদের ক্যাম্প এলাকায় বাংলাদেশিদের জন্যে ব্রিটেন এ পর্যন্ত ১২ কোটি ৯০ লাখ পাউন্ড সহায়তা দিয়েছে। তার বাইরে ব্রিটিশ নাগরিকরা নিজস্ব উদ্যোগে দিয়েছে দুই কোটি ৮০ লাখ পাউন্ড।

বৈঠকের পর ব্রিটিশ প্রতিমন্ত্রী পেনি বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার অধিকার রয়েছে। তাদের মানবিক দিকও মনে রাখতে হবে। যুক্তরাজ্য রোহিঙ্গা ইস্যুতে সহায়তার পাশাপাশি অর্থনৈতিক সহযোগিতাসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে জোরাল সহযোগিতা করছে। বাংলাদেশে ডায়রিয়া হাসপাতাল করে ব্রিটেন অসামান্য অবদান রেখেছে।

মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিষ্ঠুরতায় জড়িতদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। এ লক্ষ্যে মিয়ানমারকে দেয়া বেশকিছু সুবিধা যুক্তরাজ্য স্থগিত করেছে।

ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রতি যুক্তরাজ্য জোর দেয়। রোহিঙ্গাদের মানবাধিকারের দিকটি দেখতে হবে। কূটনৈতিকভাবে সব পদক্ষেপই নেয়া হচ্ছে, যাতে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে প্রচেষ্টা চালানো যায়। যুক্তরাজ্যের রাখাইন রাজ্যে প্রবেশাধিকার আছে।

ব্রিটিশ প্রতিমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায় রাখাইন রাজ্যে ফিরে যাওয়াকে যুক্তরাজ্য সমর্থন করে। তবে তাদের ফিরে যাওয়ার জন্য কিছু কাজ করতে হবে। তার মধ্যে প্রধান কাজই হল সুরক্ষা নিশ্চিত করা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমাদের মধ্যে বৈঠক ফলপ্রসূ হয়েছে। যুক্তরাজ্যের সঙ্গে আমাদের অনেক ধরনের সহযোগিতা রয়েছে। বাণিজ্য, শিক্ষাসহ অনেক খাতে চলছে এই সহযোগিতা।

আমি মিয়ানমারের নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠানোর ক্ষেত্রে যুক্তরাজ্যের চলমান সমর্থন অব্যাহত রাখতে বলেছি। বর্তমানে মিয়ানমার থেকে আসা ১০ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে।

এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, শেখ হাসিনার নেতৃত্বে নতুনভাবে সরকার গঠনের পর রোহিঙ্গাদের ফেরত পাঠানোর দ্বিপক্ষীয় কোনো পদক্ষেপ নেয়া না হলেও আন্তর্জাতিক প্রচেষ্টা অব্যাহত আছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×