কলকাতায় অমর একুশে পালিত

  কলকাতা প্রতিনিধি ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের পশ্চিমবঙ্গ বাজ্যের রাজধানী কলকাতায় আন্তর্জাতিক ভাষা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শহরের বিড়লা তারা মণ্ডলের পাশে ভাষা শহীদের প্রতিকৃতি প্রাঙ্গণে ও বিকালে দেশপ্রিয় পার্কে ভাষা স্মারকে ভাষা দিবসের দুটি অনুষ্ঠান হয়। এতে যোগ দিয়ে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের শ্রদ্ধা জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি নাম না করে মোদি ও বিজেপিকে আক্রমণ করেন তিনি। বলেন, নানা ভাষা, নানা মতের দেশ ভারতে আজ ভাষা ও জাতির ভিত্তিতে মানুষ আক্রান্ত হচ্ছে।

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি নেয় স্থানীয় বিভিন্ন সংস্থা ও শিক্ষাপ্রতিষ্ঠান। যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে কলকাতায় বাংলাদেশের উপ-দূতাবাসও। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এদিন সকালে উপ-দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এরপর কলকাতার সোহরাওয়ার্দী অ্যাভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্যকেন্দ্রের সামনে থেকে প্রভাতফেরি বের হয়। এতে উপ-দূতাবাসের কর্মকর্তাদের পাশাপাশি অসংখ্য মানুষ অংশ নেন। তাদের হাতে ছিল নানা রঙের পোস্টার, ফুলের মালা। প্রভাতফেরি পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিংয়ে আচার্য জগদীশচন্দ্র বসু রোড হয়ে উপ-হাইকমিশন প্রাঙ্গণে পৌঁছায়। পরে সেখানে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান দূতাবাসের কর্তারা। উপ-হাইকমিশনের কর্মকর্তাদের পাশাপাশি ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান পশ্চিমবঙ্গের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এবং কংগ্রেস বিধায়ক অসিত মিত্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×