মোবাইল ডাটার দামে বিশ্বে বাংলাদেশ ১৩তম

  যুগান্তর ডেস্ক ০৮ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মোবাইল ডাটা

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানের সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুসারে সস্তায় মোবাইল ডাটা কেনার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৩তম।

তালিকা অনুযায়ী সবচেয়ে কম দামে মোবাইল ডাটা কেনাবেচা করা হয় ভারতে। বিশ্বের ২৩২টি দেশ থেকে তথ্য সংগ্রহ করে তুলনামূলক ওই প্রতিবেদন করেছে ক্যাবল ডটকো ডটইউকে।

যুক্তরাজ্যের ওই প্রতিষ্ঠানের করা সমীক্ষার ভিত্তিতে একটি ইন্টারঅ্যাকটিভ ম্যাপ তৈরি করা হয়েছে। ওই ম্যাপে বাংলাদেশকে ১৩তম অবস্থানে দেখায়। গত বছরের ২৯ অক্টোবর বাংলাদেশের নমুনা তথ্য সংগ্রহ করে ওই প্রতিবেদন প্রকাশ করেছে। এতে ৪৫ ধরনের পরিকল্পনা পর্যবেক্ষণ করা হয়েছে। বাংলাদেশের এক জিবি ডাটার গড় দাম দেখানো হয়েছে ৯৯ সেন্ট বা ৮৩ টাকা। বিশ্বে এক জিবি ডাটার দাম সবচেয়ে কম ভারতে আর তা ১৮ সেন্ট।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে এখন এক জিবি ডাটার গড় খরচ ৯ ডলারের কাছাকাছি। ব্রিটেনে দিতে হয় ৬ দশমিক ৬৬ মার্কিন ডলার আর মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ দশমিক ৩৬ মার্কিন ডলার। বিশ্বে গড়ে এই এক জিবি ডাটার দাম ৮ দশমিক ৫৩ মার্কিন ডলার। প্রতিবেদনে বলা হয়, ভারতে এখন স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৪৩০ মিলিয়ন ছাড়িয়েছে। স্মার্টফোন ব্যবহারকারীর নিরিখে বিশ্বে এখন ভারতের স্থান দ্বিতীয়। প্রথম স্থানে রয়েছে চীন।

বিটিআরসির তথ্য অনুযায়ী, দেশে ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ১৪ লাখ ২১ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজার। দেশে মোবাইল সংযোগ রয়েছে ১৫ কোটি ৭৫ লাখ ৪৪ হাজার।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×