স্বেচ্ছা রক্তদাতাদের মতো ত্যাগী মানুষ প্রয়োজন : স্বরাষ্ট্রমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সোনার বাংলা গড়ার যে স্বপ্ন আমরা দেখছি, তা বাস্তবায়নে প্রয়োজন রক্তদাতাদের মতো ত্যাগী মানুষ। যারা কোনো কিছুর প্রত্যাশা ছাড়াই নিঃস্বার্থভাবে রক্তদান করে যাচ্ছেন। শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কোয়ান্টাম ১৮ বছরে ১০ লক্ষাধিক ইউনিট রক্ত সরবরাহ করেছে। গত বছর সরবরাহ করেছে এক লক্ষাধিক ইউনিট রক্ত, যা দেশের মোট চাহিদার সাত ভাগের এক ভাগ।

স্বরাষ্ট্রমন্ত্রী কামাল আরও বলেন, কোনো রকম বিদেশি সাহায্য ছাড়াই কোয়ান্টাম ফাউন্ডেশন বহুমুখী সেবা কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে বান্দরবানের লামায় এতিম শিশুদের জন্যে বিদ্যালয় অন্যতম। এছাড়া কোয়ান্টাম ফাউন্ডেশনের আরেকটি জনপ্রিয় কার্যক্রম কোয়ান্টাম মেথড মেডিটেশন কোর্স। এর মাধ্যমে লাখো মানুষ উপকৃত হয়েছেন। স্ট্রেস বা টেনশন দূর করাসহ মনোদৈহিক রোগের চিকিৎসায় এটি এখন বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত একটি চিকিৎসা পদ্ধতি। রক্তদাতাদের উদ্দেশে প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, ২৫ বা ৫০ বার রক্তদান করেই থেমে থাকবেন না। সুস্থতা সাপেক্ষে ৬০ বছর পর্যন্ত আপনারা রক্তদান করুন এবং মুমূর্ষু মানুষের জীবন রক্ষায় ভূমিকা রাখুন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. নিজামউদ্দিন আহমদ বলেন, দেশে ৩০-৩৫ শতাংশ রক্ত আসে স্বেচ্ছা রক্তদাতাদের কাছ থেকে, ৫৫-৬০ শতাংশ আসে রোগীর আত্মীয়-পরিজন-বন্ধু বান্ধবের কাছ থেকে এবং বাকি রক্ত আসে পেশাদার রক্ত-বিক্রেতাদের কাছ থেকে। পেশাদার রক্ত-বিক্রেতার রক্ত দুরারোগ্য ব্যাধির জন্য খুবই ঝুঁকিপূর্ণ। রক্তদানের মতো এমন একটি মহৎ মানবকল্যাণের সঙ্গে জড়িত রক্তদাতা ও অতিথিদের আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান অনুষ্ঠানের সভাপতি কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী।

অনুষ্ঠানে ১৭৩ রক্তদাতাকে সনদপত্র, আইডি কার্ড, সম্মাননা ক্রেস্ট ও মেডেল দেয়া হয়। এর মধ্যে স্বেচ্ছা রক্তদাতা তারেক কুদ্দুস এবং নিয়মিত রক্তগ্রহীতা থ্যালাসেমিয়া রোগী সুমাইয়া আক্তার সুমি তাদের অনুভূতি বর্ণনা করেন।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×