বাংলাদেশের বন্ধু ক্যাপ্টেন সামন্ত চলে গেলেন

  যুগান্তর ডেস্ক ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

৮৯ বছর বয়সে হার্ট অ্যাটাকে বুধবার মুম্বাইয়ের একটি হাসপাতালে তার মৃত্যু হয় বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে। ক্যাপ্টেন সামন্ত ভারতের সামরিক বাহিনীর দ্বিতীয় সর্বোচ্চ খেতাব ‘মহাবীর চক্রে’ ভূষিত। একাত্তরে ভূমিকার জন্য এমএন সামন্তকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ দেয় বাংলাদেশ। ২০১২ সালের ২০ অক্টোবর ওই সম্মাননা স্মারক নিতে ঢাকায় এসেছিলেন তিনি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সামরিক সম্মান জানিয়ে শুক্রবার এমএন সামন্তের শেষকৃত্য হবে।

অবসরপ্রাপ্ত নৌ কর্মকর্তা সামন্ত স্ত্রী নির্মলা এবং তিন মেয়ে রেখে গেছেন। ক্যাপ্টেন সামন্ত একাত্তরে বাংলাদেশের নৌবাহিনী গঠনে ভূমিকা রেখেছিলেন। মোংলা বন্দরে পাকিস্তানি নৌবাহিনীর বিরুদ্ধে সফল নৌযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। একটি অভিযানে বিপদে পড়ার পর মুক্তিবাহিনীর সদস্যসহ অন্য সহযোদ্ধাদের বাঁচাতে নিজের মৃত্যুর তোয়াক্কা না করে সামন্তের বীরত্বপূর্ণ ভূমিকার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে টাইমস অব ইন্ডিয়া।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×