আবরারের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থায় আপত্তি নেই

-শাজাহান খান

  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ২২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাসচাপায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুতে দুঃখ প্রকাশ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান বলেছেন, এ ঘটনায় দায়ী ব্যক্তিকে আইনের আওতায় আনলে মালিক-শ্রমিকদের কোনো আপত্তি থাকবে না। তবে দুর্ঘটনার জন্য ‘চালক একা দায়ী নয়’ মন্তব্য করে এর পেছনের অন্য কারণগুলোর ওপর নজর দেয়ার ওপর গুরুত্বারোপ করেছেন সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা আনা এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের জন্য গঠিত কমিটির প্রধান শাজাহান খান। মঙ্গলবার ঢাকার বারিধারার পাশে নর্দ্দা এলাকায় একটি বাসের চাপায় মারা যান বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-বিইউপির ছাত্র আবরার। এরপরে সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন তার সহপাঠীরা। দিনভর তাদের বিক্ষোভে প্রগতি সরণি দিয়ে যান চলাচল ব্যাহত হয়। পরদিন বিইউপি শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে শাহবাগ, ধানমণ্ডি, সায়েন্সল্যাব, বাড্ডাসহ ঢাকার বেশ কয়েকটি এলাকায় সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ছাত্র বিক্ষোভে বুধবার ঢাকায় যান চলাচল ব্যাপকভাবে বিঘ্নিত হয়। পরে সন্ধ্যায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বিইউপি শিক্ষার্থীদের সঙ্গে বসে তাদের দাবি পূরণের আশ্বাস দিলে এক সপ্তাহের জন্য আন্দোলন স্থগিতের ঘোষণা দেন ছাত্ররা।

পরদিন বৃহস্পতিবার বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে বৈঠকে বসেন সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা আনা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়ন কমিটির সদস্যরা। বৈঠক শেষে সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ‘দুর্ঘটনা নানা কারণে ঘটে। আমরা যদি বলি শুধু ড্রাইভার একা দায়ী, তা না। এখানে যে যে কারণ আছে সেগুলো দেখতে হবে। যে ছাত্র মারা গেল এটা খুবই দুঃখজনক। আমার নিজেরও সন্তান আছে, আপনাদেরও সন্তান আছে। এই দুঃখজনক বিষয়টা কিন্তু আজকে আমরাও উপলব্ধি করতে পারছি।’ ‘আমি মনে করি, এই দুর্ঘটনাটাকে তদন্তের মাধ্যমে যে দায়ী হবে, আইন রয়েছে সেই আইন অনুযায়ীই ব্যবস্থা হবে। এইটা নিয়ে কিন্তু মালিক-শ্রমিক কারও কোনো আপত্তি নেই, কেউ প্রতিবাদ করবে না। এ ব্যাপারে কিন্তু আমরা আগেও বলেছি, এখনও বলছি।’ সড়ক পরিবহন মালিক-শ্রমিকদের পক্ষ নেয়ায় নানা সময়ে সমালোচিত হয়েছেন শাজাহান খান। গত বছর ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের বাসচাপায় দুই শিক্ষার্থীর নিহত হওয়ার পর তৎকালীন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান হাসতে হাসতে দোষীদের শাস্তির কথা বলেছিলেন। তা নিয়ে সারা দেশে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হলে ক্ষমা চান শাজাহান খান। দুর্ঘটনা হ্রাস ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য গঠিত কমিটি কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘কমিটি বিভিন্ন জায়গা পরিদর্শন করেছে। সড়ক দুর্ঘটনা রোধে আমাদের আশু করণীয় কিছু আছে কিনা সেসব বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ‘যেমন রাস্তার এক-তৃতীয়াংশ দখল করে দোকান করেছে হকাররা। আমরা বলেছি আগে রাস্তাটা ক্লিয়ার করি, ফুটপাত নাই করলাম- সেটা সম্ভব। বাস দাঁড়ানোর জন্য বাস সুনির্দিষ্টভাবে ও ডেডিকেটেড কালারের হবে। এগুলো আমরা করব সারা বাংলাদেশে।’

শাজাহান খান বলেন, কমিটি কিছু সুপারিশ করেছে, আরও কিছু বিষয় নিয়ে আলোচনা হবে। আগামী ৪ এপ্রিলের মধ্যেই এসব সুপারিশ জমা দেয়া হবে। এসব সুপারিশ বাস্তবায়ন হলে অনেক সমস্যার সমাধান হবে বলে মন্তব্য করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×