প্রাথমিকের বৃত্তির ফল প্রকাশ রোববার

  যুগান্তর রিপোর্ট ২২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রকাশ

আগামী রোববার প্রাথমিক বৃত্তির ফল প্রকাশিত হচ্ছে। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ফলের ভিত্তিতে এই ফল তৈরি করা হয়েছে। এবার সারাদেশে সাড়ে ৮২ হাজার ছাত্রছাত্রী বৃত্তি পাচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) সূত্র এ তথ্য জানিয়েছে।

গত বছরের নভেম্বরে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৩২ লাখের বেশি ছাত্রছাত্রী অংশ নেয়। একই সময়ে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও নেয়া হয়। তবে বৃহস্পতিবার পর্যন্ত ওই বৃত্তির ফল প্রকাশের সিদ্ধান্ত হয়নি। এ ব্যাপারে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক একেএম ছায়েফউল্ল্যা বলেন, রোববার বৃত্তির ফল প্রকাশের তারিখ নির্ধারিত হবে।

জানা গেছে, এবার সাড়ে ৮২ হাজারের মধ্যে ৪৯ হাজার ৫শ’ সাধারণ গ্রেডের বৃত্তি। বাকি ৩৩ হাজার ট্যালেন্টপুল। ট্যালেন্টপুল বৃত্তির সংখ্যাকে উপজেলার ছাত্রছাত্রী দিয়ে ভাগ করা হয়। যেই উপজেলায় ছাত্রছাত্রী বেশি, সেই উপজেলায় বেশি বৃত্তি বরাদ্দ করা হয়। এরপর উপজেলার শীর্ষ মেধাবীদের মধ্যে মেধাক্রম অনুযায়ী বৃত্তি বণ্টন করা হয়। আর সাধারণ গ্রেডের বৃত্তি দেয়া হয় ইউনিয়ন ও পৌরসভাভিত্তিক। প্রত্যেক ইউনিয়ন ও পৌরসভা বা ওয়ার্ডে ৬টি করে বৃত্তি বরাদ্দ থাকে। ৬টির মধ্যে ৩টি পায় ছাত্রীরা।

ট্যালেন্টপুলের ছাত্রছাত্রীরা মাসে ৩০০ টাকা ও সাধারণ গ্রেডের শিক্ষার্থীরা মাসিক ২২৫ টাকা হারে বৃত্তি পায়। সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তদের এককালীন ২২৫ টাকা করে পেয়ে থাকে। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা প্রতি মাসে ৩০০ টাকা করে পেয়ে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×