ফেরদৌসী প্রিয়ভাষিণীর চিকিৎসা সহায়তায় কঞ্জুসের প্রদর্শনী

  সাংস্কৃতিক রিপোর্টার ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিছক বিনোদন নয়, নাটক হতে পারে সমাজের প্রতি অঙ্গীকার। সেই দায়বোধ নিয়ে ফেরদৌসী প্রিয়ভাষিণীর জন্য মঞ্চস্থ হল দর্শকসমাদৃত নাটক কঞ্জুস। জটিল রোগে আক্রান্ত মুক্তিযোদ্ধা ও ভাস্কর প্রিয়ভাষিণীর চিকিৎসা সহায়তায় দেশের সর্বাধিক মঞ্চস্থ নাটকটির মঞ্চায়ন হল আরেকবার। শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে দর্শকনন্দিত নাটকটি মঞ্চায়ন করে লোক নাট্যদল (বনানী)। ফরাসি নাট্যকার মলিয়রের কমেডি ‘দি মাইজার’ অবলম্বনে কঞ্জুস নাটকের রূপান্তর করেন তারিক আনাম খান। নির্দেশনা দেন কামরুন নূর চৌধুরী।

প্রযোজনাটিতে মেলে ধরা হয়েছে পুরনো ঢাকার বাসিন্দাদের বৈশিষ্ট্যপূর্ণ জীবন ও সংস্কৃতি। উর্দু ও বাংলা ভাষার মিশ্রণে বিশেষ ভাষায় কথা বলে এই জনগোষ্ঠী। তাদের জীবনধারার আবহ তৈরি করার জন্য এ নাটকে ব্যবহৃত হয়েছে পুরনো দিনের জনপ্রিয় সব হিন্দি গান। নাটকে হায়দার আলীর চরিত্রে অভিনয় করেন আবদুল্লা আল হারুন। কাযিম চরিত্রে রূপ দিয়েছেন জাহিদুর রহমান পিপলু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ভিনসেন্ট ইউজিন গোমেজ, সামসাদ বেগম, মনিকা বিশ্বাস, জান্নাতুল মিষ্টি, বাসুদেব হালদার, আনোয়ার কায়সার, কামরুন নূর চৌধুরী, সুধাংশু নাথ প্রমুখ।

ইরানের ইসলামী বিপ্লবের বর্ষপূর্তির চলচ্চিত্র উৎসব : ইরানের ইতিহাসের গৌরবোজ্জ্বল অধ্যায় ইসলামী বিপ্লব। উদযাপিত হল সেই বিপ্লবের ৩৯তম বার্ষিকী। এ উপলক্ষে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে শুরু হল ছয় দিনব্যাপী ইরানি চলচ্চিত্রের প্রদর্শনী। ১১টি ধ্র“পদী চলচ্চিত্র দিয়ে সাজানো হয়েছে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত এ উৎসব। সেই সঙ্গে উদ্বোধনী আয়োজনে ছিল ‘ইসলামী প্রজাতন্ত্র ইরানের স্বাধীনতা, জাতীয় সক্ষমতা ও অগ্রগতি’ শীর্ষক আলোচনা। শুক্রবার বিকালে শাহবাগের জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এ আয়োজনের সূচনা হয়।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন অর্থ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান ড. মো. আবদুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি দেহনবী, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং বুয়েটের সাবেক শিক্ষক ও নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সিদ্দিকুর রহমান খান। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

আলোচনা শেষে প্রদর্শিত হয় ইবরাহীম হাতামিকিয়া নির্মিত ইরানি চলচ্চিত্র ‘বডি গার্ড’। আগামী ১৪ ফেব্র“য়ারি পর্যন্ত দর্শনার্থীদের জন্য বিনা দর্শনীতে চলবে এই প্রদর্শনী। প্রতিদিন সকাল ১১টা ও বিকাল ৩টার পৃথক সময়সূচিতে প্রদর্শিত হবে চলচ্চিত্র। আজ শনিবার সকালে দেখানো হবে কামাল তাবরীযী নির্মিত ছবি ‘সুইট টেস্ট অব ইমাজিনেশান’। বিকালে প্রদর্শিত হবে ইরাম গাদেরি নির্মিত বাংলা ডাবিংকৃত চলচ্চিত্র ট্রিক (তারাজ)।

সার্জেন্ট জহুরুল হক স্মরণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা : নবীন প্রজন্মকে স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ইতিহাসের সঙ্গে পরিচয় ঘটাতে কাজ করছে মুক্তিযুদ্ধ জাদুঘর। সেই কর্মসূচির ধারাবাহিকতায় আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি শহীদ সার্জেন্ট জহুরুল হক স্মরণে তার পরিবারের সহায়তায় প্রতি বছর আয়োজন করে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত আগারগাঁওয়ের জাদুঘর প্রাঙ্গণে অনুষ্ঠিত হল এ বছরের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে চতুর্থ শ্রেণী পর্যন্ত শিশুরা নিজ পছন্দ অনুযায়ী বিষয়ে এবং পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর কিশোর-কিশোরীর ছবি আঁকার বিষয় ছিল ‘স্বাধীনতা’। দুপুরে পুরস্কার প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শিল্পী আবদুল মান্নান, মো. মনিরুজ্জামান, অশোক কর্মকার, মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর এবং জাদুঘরের দুই ট্রাস্টি ডা. সারওয়ার আলী ও জিয়াউদ্দিন তারিক আলী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter