আইসিসির প্রথম নিরপেক্ষ নারী পরিচালক ইন্দ্রা

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইসিসির প্রথম নিরপেক্ষ নারী পরিচালক ইন্দ্রা

পেপসি কোম্পানির চেয়ারম্যান ও সিইও ইন্দ্রা নুয়িকে প্রথম নিরপেক্ষ নারী পরিচালক হিসেবে নিয়োগ দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শুক্রবার এক সভায় সর্বসম্মতিক্রমে তাকে এ দায়িত্ব দেয়া হয়। আগামী জুনে বোর্ডে যোগ দেবেন তিনি। প্রশাসনিক কাঠামোয় বড় ধরনের পরিবর্তন আনার ঘোষণা গত বছর দিয়েছিল আইসিসি।

১৭ জন পরিচালক নিয়ে বোর্ডের সম্প্রসারণ করতে চেয়েছিল তারা। সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন ছিল একজন স্বাধীন পরিচালক নিয়োগ, যাকে অবশ্যই নারী হতে হবে। এছাড়া বোর্ডে থাকবেন ১২ জন পূর্ণ সদস্য, তিনজন সহযোগী ও আইসিসি চেয়ারম্যান।

গত বছরের নভেম্বরে এ পদের জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। সিএনএনের তালিকায় ২০১৬ সালের ২৬তম ক্ষমতাধর নারী ব্যবসায়ী ইন্দ্রা নতুন দায়িত্বে উচ্ছ্বসিত, ‘আমি ক্রিকেট খেলা ভালোবাসি। ছোটবেলায় কলেজে খেলেছিলাম।

এই খেলা আমাকে সততা, সম্মান ও দলগতভাবে কাজ করতে শিখিয়েছে। প্রথম ব্যক্তি হিসেবে এই ভূমিকায় আইসিসিতে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত।’ আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর স্বাগত জানিয়েছেন নতুন স্বাধীন বোর্ড পরিচালককে, ‘ইন্দ্রাকে আইসিসিতে স্বাগত। আমরা আনন্দিত।

আরেকজন নিরপেক্ষ পরিচালক, বিশেষ করে একজন নারী যেখানে আছে, এটা আমাদের প্রশাসনকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ ৬২ বছর বয়সী ইন্দ্রা দুই বছরের মেয়াদে কাজ করবেন।

তারপর নতুন করে আরও দুই বছরের জন্য পুনঃনিয়োগ পাওয়ার পথ খোলা আছে তার সামনে। এভাবে টানা সর্বোচ্চ তিন মেয়াদে কাজ করার সুযোগ থাকছে নারী নিরপেক্ষ পরিচালকের। আইসিসির বিবৃতি অনুযায়ী, নতুন নিরপেক্ষ পরিচালক শুধু আইসিসির দায়িত্বেই থাকবেন। ওয়েবসাইট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter