১৮০ কার্যদিবসে শেষ হয়নি বিচার

ফেনীর বিচারকসহ তিনজনকে শোকজ

  যুগান্তর রিপোর্ট ১৭ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফেনীর বিচারকসহ তিনজনকে শোকজ

১৮০ কার্যদিবসে একটি হত্যা মামলার বিচার সম্পন্ন করতে না পারায় ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, পিপি ও মামলার তদন্তকারী কর্মকর্তাকে শোকজ করেছেন হাইকোর্ট।

৩০ এপ্রিল তাদের ওই শোকজের জবাব দিতে বলা হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। এ সময় রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ উপস্থিত ছিলেন।

ফেনীতে স্ত্রী রেহেনা আক্তারকে হত্যার দায়ে স্বামী মিন্টুকে আসামি করে ২০১৬ সালের ২৪ এপ্রিল মামলা হয়। ওই মামলায় ওইদিনই তাকে গ্রেফতার করে পুলিশ।

ওই বছরের ৩০ জুন অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্র দাখিল ও অভিযোগ গঠনের পর এখন পর্যন্ত মামলাটির বিচার শেষ করতে পারেননি ট্রাইব্যুনাল।

এ কারণে হাইকোর্টে মিন্টুর জামিন চেয়ে আবেদন করেন তার আইনজীবী মো. শহীদুল ইসলাম। ওই জামিনের শুনানিকালে আসামির আইনজীবী বলেন, বিচার শেষ না হওয়ায় আসামি চার বছর ধরে কারাগারে আছেন।

এ কারণে তিনি জামিন পাওয়ার যোগ্য। তখন আদালত নথি পর্যালোচনা করে বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইনানুযায়ী ১৮০ কার্যদিবসের মধ্যে বিচার শেষ করতে হবে। কিন্তু এ সময়ের মধ্যে বিচার শেষ করতে না পারলে ট্রাইব্যুনালের বিচারককে হাইকোর্টের কাছে ব্যাখ্যা দেয়ার কথা আইনে বলা আছে।

এখন পর্যন্ত ব্যাখ্যাও দেয়া হয়নি। এছাড়া পিপি ও তদন্তকারী কর্মকর্তার জবাবদিহিতার কথা বলা আছে। ফলে কেন এ মামলার বিচার শেষ করতে পারেননি, তার ব্যাখ্যা দেয়া দরকার। এরপর আদালত আদেশ দেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×