হাতিয়ায় দ্বৈত ভোটার

দু’জনের বিরুদ্ধে মামলার নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একইসঙ্গে দুই স্থানে ভোটার হওয়ায় নোয়াখালীর হাতিয়া উপজেলার দুই বাসিন্দার বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে কেউ যাতে দ্বৈত ভোটার না হতে পারে, সেজন্য উপজেলা ও থানা নির্বাচন অফিসারদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সাধারণত দ্বৈত ভোটার ধরা পড়লে প্রথমটি রেখে দ্বিতীয় ভোটার নামটি মুছে ফেলা হয়। অনেক ক্ষেত্রে দুটো এনআইডি লক করে রাখা হতো। পরবর্তীতে ক্ষমা চেয়ে আবেদন করলে প্রথম ভোটার বহাল রেখে দ্বিতীয়টি বাদ দেয়া হয়। কিন্তু এবার কমিশন মামলার নির্দেশনা দিল। রোববার এ সংক্রান্ত চিঠি হাতিয়া উপজেলা নির্বাচন অফিসারকে পাঠানো চিঠিতে বলা হয়, আবদুল খালেক (ভোটার নং ৭৫১৭৮৩০০০৯৭ ও ৭৫১৭৮৩০০০২৯৯) এবং আবদুল মান্নান (ভোটার নং ৭৫১৭৮৩৯৬৭৯০০ ও ৭৫১৭৮৩০০০২৭৮) উদ্দেশ্যপ্রণোদিতভাবে অসত্য তথ্য প্রদান বা তথ্য পরিবর্তন করে দু’বার ভোটার হয়েছেন। কমিশন তাদের বিরুদ্ধে ভোটার তালিকা আইন, ২০০৯ এর ১৮ অনুযায়ী মামলা করার নির্দেশনা প্রদান করেছেন।

এদিকে অপর এক চিঠিতে সব উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের সতর্ক করে বলা হয়েছে, একই ব্যক্তিকে দু’বার ভোটার হওয়ার বিষয়ে যিনি বা যারা সহযোগিতা করবেন, তদন্তে প্রমাণিত হলে তার বা তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাসহ ফৌজদারি মামলা করা হবে। ইসির একজন কর্মকর্তা জানান, দ্বৈত ভোটার হওয়ায় আরও কয়েকজনের বিরুদ্ধে মামলা করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। দ্বৈত ভোটার হলে কারাদণ্ড বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter