সংসদে শিল্পমন্ত্রী

খাদ্যে ভেজালের সঙ্গে জড়িতদের শাস্তি বাড়বে

  সংসদ রিপোর্টার ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিএসটিআইয়ের (বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ড ট্রেনিং ইন্সটিটিউট) আইন ভঙ্গকারী ও খাদ্যে ভেজালের সঙ্গে জড়িতদের শাস্তি বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

একেএম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার ভোক্তা সাধারণের মাঝে গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে বিএসটিআইকে শক্তিশালী ও ক্ষমতা বাড়ানোর জন্য অত্যাধুনিক ল্যাব স্থাপনের সঙ্গে সঙ্গে জেলা পর্যায়ে বিএসটিআইয়ের কার্যক্রম সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া বিএসটিআইয়ের সক্ষমতা বৃদ্ধির জন্য ইতিমধ্যে অত্যাধুনিক কেমিক্যাল মেট্রোলজি ল্যাব স্থাপন, ভারতীয় অর্থায়নে খাদ্যদ্রব্য, স্বর্ণ, সিমেন্ট ও ইট পরীক্ষার জন্য অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন ও যন্ত্রপাতি কেনা হয়েছে।

বিএসটিআইয়ের কার্যক্রম জেলাপর্যায়ে সম্প্রসারণের উদ্যোগ : এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিএসটিআইয়ের কার্যক্রম জেলা পর্যায়ে সম্প্রসারণের পাশাপাশি চট্টগ্রাম ও খুলনা আঞ্চলিক অফিসের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য একটি আলাদা প্রকল্প নেয়া হয়েছে। এছাড়া আরও ৪টি প্রকল্প হাতে নেয়া হয়েছে। যেগুলো বাস্তবায়িত হলে বিএসটিআইয়ের কার্যক্রম সারা দেশে সম্প্রসারণ করা সম্ভব হবে। ফলে দেশে ব্যবহƒত গাড়ির টায়ার-টিউব, এলপিজি সিলিন্ডার ও নিরাপত্তার জন্য ব্যবহƒত হেলমেটের মান ও সক্ষমতা যাচাই করা সম্ভব হবে।

সিএম সনদ বাধ্যতামূলক করা হয়েছে : আলী আজমের প্রশ্নের জবাবে আমির হোসেন আমু জানান, জনস্বাস্থ্য ও জননিরাপত্তা বিবেচনা করে বিভিন্ন সময়ে এসআরও জারির মাধ্যমে ১৫৪টি পণ্যতে বিএসটিআই থেকে পরীক্ষাপূর্বক সিএম সনদ গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। কেউ যদি সনদ ব্যতিরেকে অবৈধভাবে বিক্রয় ও বিতরণ করে তাহলে মোবাইল কোর্ট পরিচালনা করে তাৎক্ষণিক মামলা-অর্থদণ্ড-কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে।

বন্ধ তিনটি কল চালু : দিদারুল আলমের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী সংসদে জানান, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বিসিআইসির মালিকানাধীন ৯টি শিল্প-কারখানা বন্ধ ঘোষণা করা হয়। এর মধ্যে বর্তমান সরকার ৩টি কারখানা চালু করেছে। আরও তিনটি কারখানা বিক্রি-হস্তান্তর করা হয়েছে।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter