সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচক

চার ধাপ নিচে নেমেছে বাংলাদেশ

  যুগান্তর ডেস্ক ১৯ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সংবাদমাধ্যমের স্বাধীনতাবিষয়ক বৈশ্বিক সূচকে চার ধাপ নিচে নেমেছে বাংলাদেশ। সূচকে থাকা ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫০তম। প্যারিসভিত্তিক অলাভজনক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) বৃহস্পতিবার এ বার্ষিক সূচক প্রকাশ করে। বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা সূচক ২০১৯ (ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স ২০১৯)-এ শীর্ষ অবস্থানে রয়েছে নরওয়ে। শীর্ষ পাঁচ দেশের সবগুলোই ইউরোপের। তালিকার সর্বশেষ দেশ ভিয়েতনাম। সূত্র আরএসএফ ওয়েবসাইট। আরএসএফের বিশ্লেষণে বলা হয়, এ সূচক অনুযায়ী বাংলাদেশের সংবাদমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘন মারাত্মকভাবে বেড়েছে। মাঠ পর্যায়ে সংবাদকর্মীদের ওপর রাজনৈতিক কর্মীদের হামলা, নিউজ ওয়েবসাইট বন্ধ ও সাংবাদিক গ্রেফতারের ঘটনা বেড়েছে। বাংলাদেশ সংশ্লিষ্ট বিশ্লেষণে বলা হয়, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর প্রধানের গৃহীত কড়ানীতির যৌথ শিকার সাংবাদিকরা। ২০১৮ সালের অক্টোবরে প্রণীত ডিজিটাল নিরাপত্তা আইনকে সর্বশেষ অস্ত্র হিসেবে ব্যবহার করছে নির্বাহীরা।

সারাবিশ্বের সাংবাদিকদের ওপর নিপীড়ন ও হামলার ঘটনা নথিবদ্ধ করে তা প্রতিরোধে আরএসএফ কাজ করে। সংস্থাটির ২০১৯ সালের সূচকে দেখা গেছে- সাংবাদিকদের ওপর ঘৃণা সহিংসতায় পরিণত হচ্ছে। আর এর ফলে সারা বিশ্বে ভয়ের পরিবেশ বাড়ছে। বাংলাদেশের পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে ফটো সাংবাদিক শহিদুল আলমের গ্রেফতারের ঘটনাকে সামনে আনা হয়েছে। বলা হয়- এ ঘটনা সরকারবিরোধীদের দমন করতে বিচার ব্যবস্থাকে ব্যবহারের নজির। গত বছর গ্রেফতার হয়ে একশ’ দিনেরও বেশি কারাগারে কাটিয়েছেন এ ফটো সাংবাদিক।

আরএসএফের সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর অবস্থান স্বভাবতই নিচের দিকে। দুই ধাপ নিচে নেমে ভারতের অবস্থান ১৪০ আর তিন ধাপ নিচে নেমে পাকিস্তানের অবস্থান ১৪২। আরএসএফের বিশ্লেষণে বলা হয়, সাংবাদিকদের নিরাপদে কাজ করতে পারা দেশের সংখ্যা কমে যাচ্ছে আর স্বৈরাচারী শাসকগোষ্ঠী সংবাদমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ জোরালো করা অব্যাহত রেখেছে।

পরপর তিন বছর ধরে এ সূচকে প্রথম স্থান অর্জন করল নরওয়ে। ২০১৯ সালে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। সাইবার নিপীড়ন বাড়ায় এক ধাপ নিচে নেমে সুইডেনের অবস্থান তিনে। আর চতুর্থ অবস্থানে নেদারল্যান্ডস। আর পঞ্চম অবস্থানে ডেনমার্ক। প্রথম পাঁচটি দেশের সবগুলোই ইউরোপের। তালিকার নিচের দিকে সর্বশেষ অবস্থানে তুর্কমেনিস্তান। এরপর ধারাবাহিকভাবে ওপরের দিকে রয়েছে উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, চীন, ভিয়েতনাম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×