স্বাধীনতার চেতনা পুনঃপ্রতিষ্ঠার ফলেই বিস্ময়কর উন্নতি

সালমান এফ রহমান

  যুগান্তর রিপোর্ট ২১ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, গত ১০ বছরে বাংলাদেশের বিস্ময়কর উন্নতি হয়েছে। ইতিমধ্যে বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে। কিন্তু এ উন্নয়ন এমনি এমনি হয়নি। স্বাধীনতার চেতনা পুনঃপ্রতিষ্ঠার ফলেই এটি সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্ব, প্রজ্ঞা ও দূরদৃষ্টির কারণেই বাংলাদেশ এতটা এগোতে পেরেছে।

রাজধানীর একটি হোটেলে শনিবার জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ আয়োজিত সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং জেসিআইর সভাপতি ইরফান ইসলাম প্রমুখ।

সালমান এফ রহমান বলেন, যে কোনো জাতির উন্নয়নের পূর্বশর্ত হল নিজের ওপর বিশ্বাস রাখা। প্রধানমন্ত্রী আমাদের মধ্যে সেই বিশ্বাস সঞ্চার করেছেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করেছেন তা হল স্বাধীনতার প্রকৃত চেতনা ফিরিয়ে এনেছেন।

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, বিশ্বের মাত্র কয়েকটি দেশই সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীন হয়েছে। ফলে মুক্তিযুদ্ধ কোনো ছোটখাটো বিষয় নয়। ’৭৫ থেকে ’৯৬ সাল পর্যন্ত যারা ক্ষমতায় ছিল, তারা এ জাতির সবচেয়ে ক্ষতি করেছে। তারা এ প্রচার চালাতে লাগল- পরিকল্পনামাফিক নয়, বাংলাদেশ দৈবক্রমে সৃষ্টি হয়ে যায়। তারা বলত, ’৭০ সালের নির্বাচনের পর, ভুট্টো পার্লামেন্টের অধিবেশন ডাকলে বাংলাদেশ স্বাধীন হতো না। এতটাই ভয়াবহ ইতিহাস বিকৃতি তারা করেছিল।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে তৎকালীন পাকিস্তানি গোয়েন্দাদের নথির উদ্ধৃতি দিয়ে সালমান এফ রহমান বলেন, বঙ্গবন্ধু সেই তরুণ বয়স সময় থেকেই বাংলাদেশের স্বাধীনতা নিয়ে চিন্তা করে যাচ্ছেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকৃত ইতিহাস সংশোধন করে দিয়েছেন। আর এ কারণেই বাংলাদেশের এ উন্নয়ন সম্ভব হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×