হবে ওয়ানস্টপ সার্ভিস

থ্যালাসেমিয়া রোগীদের বিনা মূল্যে রক্ত পরিসঞ্চালন

  যুগান্তর রিপোর্ট ০৯ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রক্ত

আগামী এক বছরের মধ্যে দেশের থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসা সহজসাধ্য করতে সরকারি হাসপাতালগুলোয় ওয়ানস্টপ সার্ভিস করা হবে।

থ্যালাসেমিয়া রোগীদের রক্ত পরিসঞ্চালন বিনামূল্যে করা হবে। এ রোগে আক্রান্তদের চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় আগামী অর্থবছরে এ খাতে বরাদ্দ বাড়বে। দেশের সব থ্যালাসেমিয়া রোগীর নিবন্ধন করা হবে।

বুধবার স্বাস্থ্য অধিদফতরে বিশ্ব থ্যালাসেমিয়া দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকগুলো) ডা. আমিনুল হাসানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন স্বাস্থ্য অধিদফতরের সমন্বয়ক অধ্যাপক ডা. বেনজির আহমেদ, ঢাকা মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এমএ খান, রক্ত পরিসঞ্চালন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মাজহারুল হক তপন, ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাহবুবুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. আসাদুল ইসলাম, গাইনি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রেজাউল করিম কাজল, এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহাজাদা সেলিম, ওজিএসবির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. ফিরোজা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, থ্যালাসেমিয়া একটি জনস্বাস্থ্য সমস্যা। অন্য অনেক রোগের মতো এ সমস্যা নির্মূল করা সম্ভব। এজন্য প্রয়োজন জনসচেতনতা। বর্তমানে যারা আক্রান্ত রয়েছেন, তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। যাতে প্রয়োজনীয় চিকিৎসার অভাবে কোনো থ্যালাসেমিয়া রোগীকে কষ্ট পেতে না হয়। তারা বলেন, এ রোগ নির্মূল করতে হলে বিয়ের আগে সাবাইকে রক্ত পরীক্ষা করতে হবে। কিন্তু কেউই বিয়ের আগে রক্ত পরীক্ষা করতে চান না। তাই শৈশবকালীন যেসব শিশুর এনিমিয়া লক্ষ করা যাবে, তাদের পরীক্ষা করতে হবে। এক্ষেত্রে যারা বাহক, তারা যেন কোনো বাহককে বিয়ে না করে, সে বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়া থ্যালাসেমিয়া রোগীদের আয়রন ওষুধ না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×