জনগণ ঐক্যবদ্ধ হলে সব কিছু করা সম্ভব

-ড. কামাল

প্রকাশ : ২৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, জনগণ ঐক্যবদ্ধ হলে সবকিছু করা সম্ভব। অসম্ভবকে সম্ভব করা যায়। আমাদের যে লক্ষ্য আছে সেটাকে অর্জন করতে হলে ঘরে ঘরে ঐক্য গড়ে তুলতে হবে। শনিবার সুপ্রিমকোর্টের আইনজীবী সমিতি মিলনায়তনে নাগরিক ঐক্য আয়োজিত ইফতার মাহফিলে তিনি এ কথা বলেন।

ড. কামাল বলেন, মৌলিক বিষয়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের মধ্যে মত-ভিন্নতা থাকতে পারে, তবে জনগণ ক্ষমতার মালিক- এটা নিয়ে কোনো দ্বিমতের অবকাশ থাকতে পারে না। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকে যারা সরকারে তারা জোর করে ক্ষমতা দখল করে আছে। তারা কেউ জনগণের প্রতিনিধিত্ব করে না। তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়াকে দীর্ঘকাল কারাগারে বন্দি করে রাখা হয়েছে। সরকার জানে দেশনেত্রী যদি বাইরে থাকেন তাহলে এ সমস্ত বানচাল হয়ে যাবে। জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মুখে তারা পালিয়ে যেতে বাধ্য হবে। নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার দেশে লুটপাটের অর্থনীতি প্রতিষ্ঠা করেছে। কোথাও শান্তি নেই, সর্বত্র সংকট। এ থেকে উত্তরণ ঘটাতে হলে আন্দোলনের বিকল্প নেই।

এদিকে নাগরিক ঐক্যের ইফতারে দীর্ঘ দুই মাস পর আবারও একমঞ্চে দেখা গেছে ড. কামাল হোসেন ও মোস্তফা মহসীন মন্টুকে। গণফোরামের প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খানের শপথ নেয়াকে কেন্দ্র করে মতবিরোধের কারণে দলটির সর্বশেষ বিশেষ কাউন্সিল অধিবেশনে যাননি মন্টু। যার ফলে দলের সাধারণ সম্পাদকের পদ থেকে তাকে সরিয়ে বসানো হয় ড. রেজা কিবরিয়াকে। শহিদুল্লাহ চৌধুরীর পরিচালনায় ইফতারপূর্ব সংক্ষিপ্ত আলোচনা সভায় আরও বক্তব্য দেন- গণফোরামের সুব্রত চৌধুরী, বিএনপির আবদুস সালাম, জেএসডির আবদুল মালেক রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, কৃষক শ্রমিক জনতা লীগের হাবিবুর রহমান তালুকদার, বিকল্পধারা বাংলাদেশের অধ্যাপক নুরুল আমিন ব্যাপারী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল প্রমুখ।