বার্লিন সম্মেলনে রোহিঙ্গা সমস্যা তুলে ধরবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ২৮ মে ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

জার্মানির বার্লিনে আগামী ৪ জুন অনুষ্ঠিতব্য জলবায়ু ও নিরাপত্তা সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বাংলাদেশসহ এ অঞ্চলের জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা সমস্যার ভয়াবহতা এবং এর প্রভাব মন্ত্রী তুলে ধরবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. তৌহিদুল ইসলাম এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান।

বার্লিন জলবায়ু ও নিরাপত্তা সম্মেলন একটি ফোরাম যার লক্ষ্য জলবায়ুনীতি ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক নীতির উন্নয়ন।

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় একটি প্রতিরোধমূলক কাঠামো নির্মাণের প্রয়োজনীয়তা নিয়ে এই সম্মেলনে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট বিভিন্ন সমস্যা, যেমন প্রাকৃতিক সম্পদ নিয়ে দ্বন্দ্ব, আসন্ন খাদ্য সংকট, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে সমুদ্রবক্ষে ভূ-পৃষ্ঠের বিলীন হয়ে যাওয়া, বাস্তুচ্যুতির ফলে পারিবারিক, আঞ্চলিক ও বিশ্বব্যাপী সামাজিক অস্থিরতা তৈরিসহ বিভিন্ন সমস্যা এই সম্মেলনে স্থান পাবে।

এ ছাড়া, আগামী ৫ জুন অনুষ্ঠিতব্য ৪র্থ জার্মান-এশিয়া বাণিজ্য সংলাপেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সংলাপ জার্মান ও এশিয়ার উদ্যোক্তা, রাজনীতিবিদ ও কূটনীতিকদের মধ্যে ঘনিষ্ঠতা স্থাপনে সহায়ক হবে। সংলাপে মুক্ত বাণিজ্য, উদ্ভাবনী প্রযুক্তিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় স্থান পাবে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত