কর্মী নিয়োগে পুরনো নিয়মে ফিরছে মালয়েশিয়া

প্রকাশ : ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আহমাদুল কবির, মালয়েশিয়া

বিদেশি কর্মীদের শূন্যপদে নতুন কর্মী নিতে পারবে মালয়েশিয়ার প্রতিষ্ঠানগুলো। এজন্য নতুন করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মী কোটার জন্য আবেদন করতে হবে না। অর্থাৎ অনুমোদিত কোটা বজায় রেখেই শূন্যপদে নতুন কর্মী নিয়োগ দিতে পারবে প্রতিষ্ঠানগুলো। ২০১৭ সালে স্থগিত হওয়া এই প্রক্রিয়া আবারও চালুর নোটিশ জারি করেছে দেশটির সরকার। আগামী ১ জুলাই থেকে নিয়মটি কার্যকর হবে।

গত শুক্রবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, কোনো কোম্পানি থেকে বিদেশি কর্মী নিজ দেশে চলে গেলে তার জায়গায় নতুন কর্মী নিয়োগ করা যাবে। সরকার বিশ্বাস করে, এই পদ্ধতিতে মালয়েশিয়াতে বিদেশি কর্মীদের সংখ্যা বাড়ানো হবে না, বরং নিয়োগকারীদের জন্য তার কোম্পানিতে কর্মীদের আগের (অনুমোদিত কোটা) সংখ্যাটি বজায় থাকবে।

বলা হয়েছে, একটি কোম্পানিতে সরকার অনুমোদিত ১০০ বিদেশি কর্মীর মধ্যে ২০ জন নিজ দেশে চলে গেলে ওই কোম্পানি চাইলে তাদের স্থলে নতুন কর্মীর জন্য আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে নতুন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কোটার আবেদন করতে হবে না। তবে এই পদ্ধতিতে নিয়োগকর্তারা কোন দেশের শ্রমিকের বিপরীতে কোন দেশ থেকে শ্রমিক নিতে পারবেন তা স্পষ্ট করা হয়নি।

কুলাসেগারন বলেন, পণ্যের উৎপাদন নিশ্চিত করতে শ্রমিক ঘাটতির সমস্যা সমাধানে সরকারের এ সিদ্ধান্ত প্রত্যাশিত ছিল।