সাকিবের আরেক কীর্তি

  স্পোর্টস রিপোর্টার ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপের আগে ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। অনেক সাবেক তারকা ক্রিকেটার বলেছিলেন, সাকিব কেন বিশ্বসেরা এই বিশ্বকাপে তিনি প্রমাণ করবেন। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই নিজেকে নতুন করে চেনালেন বাংলাদেশের অলরাউন্ডার। রোববার দ্য ওভালে দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করামকে বোল্ড করে অনন্য এক কীর্তি গড়েছেন সাকিব। ওয়ানডেতে সবচেয়ে কম ম্যাচে পাঁচ হাজার রান ও আড়াইশ’ উইকেটের মালিক হয়েছেন তিনি। ডাবল পূর্ণ করতে তার লেগেছে ১৯৯ ম্যাচ। দু’শ ম্যাচের আগে কেউ এই রেকর্ড স্পর্শ করতে পারেননি। আগের রেকর্ড ছিল পাকিস্তানের পেস বোলিং অলরাউন্ডার আবদুল রাজ্জাকের। তার লেগেছিল ২৫৮ ম্যাচ।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় সাকিবের। প্রথম ম্যাচে চারে নেমে করেছিলেন অপরাজিত ২০ রান। অভিষেকে ১০ ওভার বোলিং করে ৩৯ রানে নেন এক উইকেট। সেদিনই আগমনী বার্তা দিয়ে রেখেছিলেন সাকিব। এক সময় অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটা যেন নিজের করে নিয়েছিলেন। মাঝে ছন্দপতন ঘটলেও আবারও অন্যদের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছেন। ওয়ানডেতে ৩৫.৯৭ গড়ে এখন পর্যন্ত রান করেছেন ৫,৭৯২। কাল বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে আড়াইশ’ উইকেটের মালিক হলেন সাকিব।

সব মিলিয়ে ইতিহাসের পঞ্চম অলরাউন্ডার হিসেবে ২৫০ উইকেট এবং ৫০০০ রান করা ক্রিকেটারদের ক্লাবে জায়গা করে নিয়েছেন সাকিব। ৫০০০ রান আগেই পূর্ণ করলেও এ ম্যাচের আগে আড়াইশ’ উইকেট থেকে মাত্র এক কদম দূরে ছিলেন। নিজের পঞ্চম ওভারে সেই মাইলফলক স্পর্শ করেন সাকিব।

শুধু আড়াইশ’ নয়, ওয়ানডেতে ২০০ উইকেট ও পাঁচ হাজার রানের ডাবলও আছে শুধু পাঁচ অলরাউন্ডারের। ওই মাইলফলক ছুঁতেও দু’শর কম ম্যাচ লেগেছিল শুধু সাকিবের, ১৭৮ ম্যাচ।

একইদিনে ব্যাটিংয়ে আরেকটি মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। প্রোটিয়াদের বিপক্ষে ব্যাট হাতে করেছিলেন ৮৪ বলে ৭৫ রান। এই ইনিংসের পথে তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার আন্তর্জাতিক রান ছুঁয়েছেন সাকিব।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×