মারা গেছেন অভিনেত্রী রুমা গুহঠাকুরতা

  কৃষ্ণকুমার দাস, কলকাতা থেকে ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফের বাংলা সঙ্গীতজগতে নক্ষত্রপতন। মারা গেলেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী প্রয়াত কিশোর কুমারের প্রথম স্ত্রী অভিনেত্রী ও শিল্পী রুমা গুহঠাকুরতা। কলকাতায় নিজের বাসভবন ঠাকুরতা হাউসে ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ক্যালকাটা ইয়ুথ কয়্যারের প্রতিষ্ঠাতা। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার ভোর সোয়া ৬টায় ৩৮ বালিগঞ্জ প্লেসে নিজের বাড়িতেই মৃত্যু হয়েছে বর্ষীয়ান এই অভিনেত্রীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। কিছুদিন আগেই মুম্বাইতে ছেলে অমিত কুমারের বাড়িতে গিয়েছিলেন। মাস তিনেক সেখানেই ছিলেন। কয়েকদিন আগেই কলকাতায় ফেরেন রুমা। আজ বিকালে ছেলে অমিত শহরে এলেই শেষকৃত্য সম্পন্ন হবে এই অভিনেত্রী-গায়িকার। এদিন সকালে শিল্পীর বালিগঞ্জ প্লেসের বাড়িতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন মন্ত্রী ইন্দ্রনীল সেনও। বাড়ি থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্য সরকারের পক্ষ থেকে রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করা হবে। ছেলে অমিত কুমার শহরে এলেই বিকালে কেওড়াতলা মহাশ্মশানে শেষকৃত্য হবে শিল্পীর। গভীর শোক প্রকাশ করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রুমা গুহঠাকুরতার মৃত্যুতে গভীরভাবে শোকাহত তিনি। বাংলা চলচ্চিত্র এবং সঙ্গীতের জগতে শিল্পীর অবদান স্মরণীয় হয়ে থাকবে। বেশ কয়েকবার বাংলাদেশে নানা অনুষ্ঠান ও কর্মসূচিতে অংশ নিয়েছেন।

কিশোর কুমারের প্রথম স্ত্রী রুমা। ১৯৩৪ সালে কলকাতায় জন্ম হয় তার। বাবা সত্যেন ঘোষ এবং মা সতী ঘোষ সংস্কৃতি জগতের মানুষ ছিলেন। ১৯৫২ সালে কিশোর কুমারের সঙ্গে বিয়ে হয় রুমার। ১৯৫৮ সালে বিচ্ছেদ হয়ে যায় তাদের। বিচ্ছেদের পর রুমার সঙ্গে বিয়ে হয় অরূপ গুহঠাকুরতার। গায়িকা শ্রমণা চক্রবর্তী, অয়ন গুহঠাকুরতা রুমা এবং অরূপবাবুর সন্তান। সত্যজিৎ রায় থেকে তপন সিংহ, তরুণ মজুমদার থেকে রাজেন তরফদার প্রত্যেকের ছবিতে অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন শিল্পী। ‘গঙ্গা’, ‘শাখাপ্রশাখা’, ‘আরোগ্য নিকেতন’, ‘আশিতে আসিও না’, ‘অভিযান’, ‘পলাতক’, ‘বাঘিনী’, ‘নির্জন সৈকতে’, ‘বালিকা বধূ’, ‘পার্সোন্যাল অ্যাসিস্ট্যান্ট’, ‘দাদার কীর্তি’, ‘হংসমিথুন’, ‘ত্রয়ী’, ‘৩৬ চৌরঙ্গী লেন’-সহ বহু বাংলা ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×